Breaking »

Warning: include(/home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single-sidebar.php): failed to open stream: No such file or directory in /home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single.php(2) : eval()'d code(1) : eval()'d code on line 2

Warning: include(): Failed opening '/home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single-sidebar.php' for inclusion (include_path='.:/usr/lib/php:/usr/local/lib/php') in /home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single.php(2) : eval()'d code(1) : eval()'d code on line 2

শাহজাহানের সাতকরা চা

মৌলভীবাজারের বড়লেখায় বাংলাদেশ টি বোর্ডের নিয়ন্ত্রণাধীন নিউ সমনবাগ চা বাগানের মহাব্যবস্থাপক মোহাম্মদ শাহজাহান দীর্ঘ গবেষণা চালিয়ে ব্যতিক্রমী স্বাদের সাতকরা চা উদ্ভাবনে সফল হয়েছেন। তার উদ্ভাবিত সাতকরা চা এখন বাণিজ্যিকভাবে উৎপাদন ও বাজারজাতকরণের অপেক্ষায়।

সাতকরা চায়ের উদ্ভাবক মোহাম্মদ শাহজাহান জানান, চায়ের স্বাদ ও গন্ধে ভিন্নতা আনতে দীর্ঘদিন ধরে তিনি গবেষণা চালিয়ে সাতকরা মিশ্রিত চা উদ্ভাবন করেন। টক জাতীয় একটি ফল সাতকরা নামে প্রচলিত হলেও এর বৈজ্ঞানিক নাম-Citrus hystrix Linn. I Rutaceae cwievify.

বাগানের মহাব্যবস্থাপক মোহাম্মদ শাহজাহান জানান, সাতকরা লেবু অতি পরিচিত একটি মাঝারি চ্যাপ্টা আকারের উন্নত টক জাতীয় লেবু। তবে এটির স্বাদ ও গন্ধ লেবুর থেকে একটু ভিন্ন হয়। গরুর মাংস, ছোটমাছ ও ডালের সাথে মিশিয়ে সাধারণত সাতকরা লেবুর তরকারি তৈরি করা হয়। চায়ের সাথে এটির মিশ্রণে আলাদা ফ্লেভার আসবে তা কারো চিন্তায় আসেনি। চায়ের পাতার সাথে সাতকরার মিশ্রণে তৈরি চায়ে একটি ভিন্ন অনুভূতি পাওয়া যায়।

চায়ে সাতকরা মিশ্রিত করার পর পরীক্ষামূলকভাবে স্বল্প পরিসরে ফ্রেস (কাঁচা) সাতকরা ও ড্রাই সাতকরা চায়ের লিকার তৈরির সময় ইনফিউসড লিফের সাথে অথবা শুধু লিকারের সাথে মিশিয়ে টেস্ট করার বা স্বাদ নেয়ার পর দেখা যায়, ফ্রেস সাতকরা মিশ্রিত চায়ের স্বাদ ও গন্ধ লেবু দিয়ে তৈরি চায়ের থেকে সম্পূর্ণ ভিন্ন ও অধিক সুস্বাদু।

প্রথম চুমুকের পর শ্বাস-রন্ধ্রের ভেতর দিয়ে মুখের ভিতর একটা চমৎকার অনুভূতি পাওয়া যায়। যা অন্য যেকোনো প্রকার ভেল্যু এডেড চা থেকে এটি ভিন্ন।

সাতকরা মিশ্রিত চায়ের লিকার দেখতে মধ্যম উজ্জ্বল সোনালী রঙের। বিভিন্নভাবে টেস্ট করার পর দেখা যায়, খুব হালকা চিনি মিশ্রিত করলে স্বাদে একটু বৈচিত্র্য আসে। সাতকরা চায়ের লিকারে বরফ কিংবা ঠাণ্ডা করেও গরমকালে পানে অবশ্যই প্রশান্তি আসবে। সর্বোপরি এটি একটি উৎকৃষ্ট পিউর এরোমেটিক ন্যাচারাল ড্রিংকস। তাতে কোনো সন্দেহের অবকাশ নাই।

সাতকরা চায়ের আরো একটি বৈশিষ্ট্য হচ্ছে বৃষ্টির পানি ব্যবহারে কাঙ্ক্ষিত স্বচ্ছ লিকার পাওয়া যায়, যা স্বাভাবিক চায়ে থাকে না।

বাগানের মহাব্যবস্থাপক আরো জানান, তার উদ্ভাবিত সাতকরা চায়ের স্যাম্পল দেশ-বিদেশে পাঠিয়েছেন। সাড়া পেলে বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করবেন তিনি।

প্রসঙ্গত, এর আগে তিনি অর্থোডক্স চা উদ্ভাবন করে আলোচনায় আসেন। প্রখর মেধাসম্পন্ন এই ব্যক্তির ধ্যান-জ্ঞান এই চা নিয়েই।

ুাি

 রিপোর্ট »বুধবার, ২২ জুন , ২০১৬. সময়-১২:১১ am | বাংলা- 8 Ashar 1423
WEBSBD.NET
রিপোর্ট শেয়ার করুন  »
Share on Facebook!Digg this!Add to del.icio.us!Stumble this!Add to Techorati!Seed Newsvine!Reddit!
EDITOR;ABUL HOSSAIN LITON, DHAKA OFFICE; NAHAR MONZILl,BOX NAGAR,DEMRA,DHAKA.OFFICE;MAHESHPUR,JHENAIDAH,BANGLADESH. Copyright © 2011 » All rights reserved http/shesherkhobor.com, MOB: 8801711245104,Email:shesherkhobor@gmail.com 
☼ Provided By  websbd.net  » System  Designed by HELAL .
GO TOP