Breaking »

মহেশপুরে ১২টি ইট ভাটায় পোড়ানো হচ্ছে হাজার হাজার মন কাঠ

Moheshpur Picture  (1)23.11.2014বাবর আলী বাবু,মহেশপুর(ঝিনাইদহ) :

ঝিনাইদহের মহেশপুরে প্রশাসনের নাকের ডোগায় ১২টি ইট ভাটায় লাখ লাখ মন কাঠ পোড়ানোর মহা উৎসব শুরম্ন হয়েছে। সরকারের আইনকে অমান্য করেই ইট ভাটার মালিকরা প্রতিবারের মত এবারও তাদের ইট ভাটার সামনে ও পিছনে বনভহমি উজাড় করে লাখ লাখ মন বিভিন্ন ধরনের কাঠ ইতি মধ্যে মজুত করে রেখেছেন। ফলে উজাড় হয়ে যাচ্ছে বিভিন্ন ধরনের গাছ-পালা।

যে খানে সরকারের প্রথম শর্তই হচ্ছে ইট ভাটাই কোন ভাবেই কাঠ পোড়ানো যাবেনা। সেখানে কি ভাবে ইট ভাটার মালিকরা সরকারের আদেশ বা নিদের্শ অমান্য করে মহা উৎসবে কাঠ পোড়াচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ইট ভাটার মালিক জানান, মহেশপুর উপজেলায় ২১টি ইট ভাটা রয়েছে। সরকারের আইন মেনে কয়লা ব্যবহার করে চলছে মাত্র ৯টি ইট ভাটা। বাকি গুলো চলছে প্রশাসনকে ম্যানেজ করে। তিনি আরো জানান,খোদ উপজেলা প্রশাসনের সামনেই কি ভাবে সরকারী নির্দেশ অমান্য করে ইটের ভাটা গুলোর সামনে কাঠ প্রস্ত্তত করে রাখা হয়েছে।

মহেশপুর পৌর এলাকাসহ উপজেলায় রয়েছে ২১টি ইটের ভাটা। এর মধ্যে ১২টি ইট ভাটাই সরকারের আইন অমান্য করে কাঠ পোড়ানো হচ্ছে। ইট ভাটা গুলোর মধ্যে রয়েছে পৌর এলাকার গাড়াবাড়ীয়া-বেলেমাঠ সড়কের পাশেই গড়ে ওঠা মনির সিটি গোল্ড ব্রিক্স্, জলিলপুর-নসত্মী সড়কের পাশেই গড়ে ওঠা জুয়েল ব্রিক্স,জলিলপুর মাঠপাড়ার মধ্যে র‌্যাডো ব্রিক্স,যাদবপুর ইউনিয়নে রয়েছে ৩টি ইটের ভাটা, এর মধ্যে একটি বড় বাড়ী গ্রামের রাসত্মার পাশে,একটি জলুলী গ্রামের রাসত্মার মোড়ে,যাদবপুর-পুড়োপাড়া রাসত্মার পাশে সেলিম ব্রিক্স,বকুনদিয়া গ্রামের রাসত্মায় আলতাফ মিয়ার ভাটা,ভবনগর গ্রামের রাসত্মায় লিটন মিয়ার ভাটা,গুড়দাহ গ্রামের রাসত্মায় ওয়াহেদ মিয়ার ভাটা,নেপা গ্রামের রাসত্মায় সিরাজুল মিয়ার ভাটা,কুলেস্নাপাড়ার রাসত্মায় গড়ে ওঠা সুমন ব্রিক্স, মহেশপুর ভেরবা সড়কের পাশে বাগানমাঠ নামক স্থানে মহেশপুর ব্রিক্স ও গুড়দাহ-শ্যামকুড় সড়কের পাশেই গড়ে ওঠা বিশ্বাস ব্রিক্স।

জলিলপুর-নসত্মী সড়কের পাশেই গড়ে ওঠা জুলেয় ব্রিক্স এর মালিক মশিউর রহমান জানান, সরকার প্রতি বছরই ইট ভাটাই কাঠ পোড়ানো যাবেনা মর্মে একটি প্রজ্ঞাপন জারি করে। এবারও প্রজ্ঞাপনটি জারি করেছে। কিন্তু আমাদের কয়লা না পাওয়ার কারনে কাঠ পোড়াতে হচ্ছে। কয়লা পেলে আমরা কাঠ পোড়ানো বন্ধ করে দেবো।

মহেশপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাছিমা খাতুন জানান,যে সব ইট ভাটার মালিকরা সরকারের আদেশ অমান্য করে কয়লার পরিবর্তে কাঠ পোড়াচ্ছে আমরা খুব তাড়া তাড়ি ঐ সব ইট ভাটা মালিকদের বিরম্নদ্ধে ব্যাবসত্মা নেবো।

 রিপোর্ট »রবিবার, ২৩ নভেম্বার , ২০১৪. সময়-৭:৩৭ pm | বাংলা- 9 Agrohayon 1421
রিপোর্ট শেয়ার করুন  »
Share on Facebook!Digg this!Add to del.icio.us!Stumble this!Add to Techorati!Seed Newsvine!Reddit!
Editor: Abul Hossain Liton, DhakaOffice:Nahar Monzil,Box Nagar, Dhemra, Dhaka.Head Office:Thana Road,Moheshpur,Jhenaidah.Copyright © 2011 » All rights reserved http/shesherkhobor.com, mob: 8801711245104. Email: shesherkhobor@gmail.com 
☼ Provided By  websbd.net  » System  Designed by HELAL .
GO TOP