Breaking »

পদ্মা সেতুর ৫ হাজার ৪০০ মিটার দৃশ্যমান হলো

ডেস্ক রিপোর্ট:
দ্বিতীয় দিনের চেষ্টায় নির্ধারিত তারিখের দুই দিন পর মাওয়া প্রান্তের ২ ও ৩ নম্বর পিলারের উপর আজ সকাল ৯টা ৪২ মিনিটে (৬ অক্টোবর) বসানো হয়েছে পদ্মা সেতুর ৩৬ তম স্প্যান ‘ওয়াব-বি’। এর মাধ্যমে দৃশ্যমান হলো সেতুর ৫ হাজার ৪০০ মিটার বা প্রায় সাড়ে পাঁচ কিলোমিটার। আর মাত্র পাঁচটি স্প্যান (৭৫০ মিটার) বসালে দৃশ্যমান হবে পুরো ৬.১৫ কিলোমিটার সেতু।
আগে গত ৩১ অক্টোবর বসানো হয় সেতুর ৩৫তম স্প্যান। মাত্র ছয় দিনের মাথায় বসানো হলো স্প্যানটি। গত
এর আগে গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টার দিকে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে তিন হাজার ছয়শ’ টন ওজন ধারণক্ষমতা সম্পন্ন ভাসমান ক্রেন ‘তিয়ান-ই’র মাধ্যমে ৩ হাজার ১৪০ টন ওজনের ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘের ৩৬তম স্প্যানটি নির্ধারিত ২ ও ৩ নম্বর পিলারের কাছে দুপুর সাড়ে ১২টার দিকে নিয়ে রাখা হয়। স্প্যান বসানোর সকল কারিগরি কাজ শেষ না হওয়ায় গতকাল স্প্যানটি বসানো যায়নি ।
পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান আব্দুল কাদের জানিয়েছেন, গত মাসে তারা চারটি স্প্যান বসানো পেরেছেন যা পদ্মাসেতুর ইতিহাসে একমাসে বসানো সবচেয়ে বেশি স্প্যান। চলতি মাসে ও চারটি স্প্যান বসানোর লক্ষ্যমাত্রা নিয়ে আগাচ্ছেন তারা।
সেতু কর্তৃপক্ষ আরও জানায়, ১১ নভেম্বর ৯ ও ১০ নম্বর খুঁটিতে ৩৭ তম স্প্যান (স্প্যান ২-সি), ১৬ নভেম্বর ১ ও ২ নম্বর খুঁটিতে ৩৮ তম স্প্যান (স্প্যান ১-এ), ২৩ নভেম্বর ১০ ও ১১ নম্বর খুঁটিতে ৩৯ তম স্প্যান (স্প্যান ২-ডি), ২ ডিসেম্বর ১১ ও ১২ নম্বর খুঁটিতে ৪০ তম স্প্যান (স্প্যান ২-ই) ও সর্বশেষ আগামী ১০ ডিসেম্বর ১২ ও ১৩ নম্বর খুঁটির ওপর ৪১ নম্বর স্প্যানটি (স্প্যান ২-এফ) বসানোর কথা রয়েছে। স্প্যানগুলো মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ডে প্রস্তুত রয়েছে ।
উল্লেখ্য, ৪২টি পিলারে ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যান বসিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণ করা হবে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। পদ্মা সেতুর নির্মাণ কাজ সম্পূর্ণ হওয়ার পর আগামী ২০২১ সালেই খুলে দেয়া হবে।
 রিপোর্ট »শনিবার, ২১ নভেম্বার , ২০২০. সময়-৫:২৬ pm | বাংলা- 7 Agrohayon 1427
রিপোর্ট শেয়ার করুন  »
Share on Facebook!Digg this!Add to del.icio.us!Stumble this!Add to Techorati!Seed Newsvine!Reddit!
Editor: Abul Hossain Liton, DhakaOffice:Nahar Monzil,Box Nagar, Dhemra, Dhaka.Head Office:Thana Road,Moheshpur,Jhenaidah.Copyright © 2011 » All rights reserved http/shesherkhobor.com, mob: 8801711245104. Email: shesherkhobor@gmail.com 
☼ Provided By  websbd.net  » System  Designed by HELAL .
GO TOP