Breaking »

৩ মাস পর আবার সীমান্ত খুলে দিয়েছে ইরাক

স্টাফ রিপোর্টার :

তিন মাসের বেশি সময় বন্ধ থাকার পর ইরানের সঙ্গে যৌথ সীমান্ত ক্রসিং শালামচে খুলে দিয়েছে ইরাক। এ সীমান্ত দিয়ে ইরান থেকে গুরুত্বপূর্ণ নানা ধরনের পণ্য সামগ্রী ইরাকে প্রবেশ করে। প্রাণঘাতী করোনাভাইরাসের মহামারী ছড়িয়ে পড়ার পর ইরাক এই সীমান্ত ক্রসিং বন্ধ করে দিয়েছিল।৫৫

ইরাকের সীমান্ত কর্মকর্তারা জানিয়েছেন, গতকাল (মঙ্গলবার) দক্ষিণাঞ্চলীয় সীমান্ত ক্রসিং খুলে দেয়া হয়েছে এবং প্রতি সপ্তাহে ইরান থেকে ৫০০ ট্রাক খাদ্য সামগ্রী নিয়ে ইরাকে প্রবেশ করতে পারবে।

ইরান হচ্ছে ইরাকের সবচেয়ে বড় ব্যবসায়ী অংশীদার এবং দুই দেশের মধ্যে দীর্ঘ সীমান্ত রয়েছে। কিন্তু দু দেশের এই ঘনিষ্ঠ সম্পর্ক আমেরিকা পছন্দ করে না। তেহরানের সঙ্গে বাগদাদের সম্পর্ক কমানোর জন্য চাপ দিয়ে আসছে ওয়াশিংটন এবং সৌদি আরবের সঙ্গে সম্পর্ক বাড়ানোর কথা বলছে। তবে আমেরিকা এ পর্যন্ত তার লক্ষ্য অর্জন করতে পারে নি।

ইরাক-ইরান জয়েন্ট চেম্বার অব কমার্সের প্রধান ইয়াহিয়া আলী ইসহাক গত এপ্রিল মাসে জানিয়েছিলেন, করোনাভাইরাসের মহামারীর কারণে ইরান থেকে ইরাকে পণ্য পাঠানো অনেকটা কমেছে। ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে যেখানে ইরান ১,৩০০ কোটি ডলারের পণ্য পাঠিয়েছিল ইরাকে সেখানে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে তা ১১০০ কোটিতে নেমে এসেছে।

ইরান থেকে ইরাক নানা ধরনের খাদ্য সামগ্রী, মেশিনারিজ, ইলেকট্রিসিটি, প্রাকৃতিক গ্যাস, ফলমূল ও শাকসবজি আমদানি করে থাকে। এরমধ্যে ইরাকের মোট বিদ্যুতের শতকরা ৪৫ ভাগের উৎপাদন ইরানের প্রাকৃতিক গ্যাসের ওপর নির্ভরশীল। এছাড়া, ইরান প্রতিদিন ১০০০ থেকে ১৫০০ মেগাওয়াট বিদ্যুৎ সরাসরি ইরাকে রপ্তানি করে থাকে।

 রিপোর্ট »বুধবার, ৮ জুলাই , ২০২০. সময়-১১:৫০ pm | বাংলা- 24 Ashar 1427
রিপোর্ট শেয়ার করুন  »
Share on Facebook!Digg this!Add to del.icio.us!Stumble this!Add to Techorati!Seed Newsvine!Reddit!
Editor: Abul Hossain Liton, DhakaOffice:Nahar Monzil,Box Nagar, Dhemra, Dhaka.Head Office:Thana Road,Moheshpur,Jhenaidah.Copyright © 2011 » All rights reserved http/shesherkhobor.com, mob: 8801711245104. Email: shesherkhobor@gmail.com 
☼ Provided By  websbd.net  » System  Designed by HELAL .
GO TOP