Breaking »

গাবতলীতে লাল তীর সীড লিমিটেডের সফল প্রদর্শনী মাঠ দিবস পালিত

আল আমিন মন্ডল, বগুড়া প্রতিনিধি ঃ উত্তরের জেলা গুলোর মধ্যে বগুড়ায় সবচেয়ে বেশী সবজি উৎপাদন হয়। বিশেষ করে বগুড়ার আলু, মরিচ, মুলা, লাউ, করলা, মিষ্টিকুমড়া, টমেটো, বরবটি, ঢেঁড়স, গাজর, ফুলকপি, বাধাঁকপি ইত্যাতি সবজির জুড়ী মেলা ভার। এই খানের সবজির স্বাদ ই আলাদা। স্থানীয় চাহিদা মিটিয়ে ঢাকা সহ সারা দেশে সবজির চাহিদা পুরন করে চলছে এবং দেশের বাইরেও রপ্তানী হচ্ছে ।

বগুড়া জেলার গাবতলী উপজেলায় বিশেষ করে নাড়–য়ামালা ইউনিয়নের আলতারবাজার, মধ্যকাতুলী, জংবাংলা,  তেতুলগাছি, মেঘাগাছা  ও বগুড়া সদর উপজেলার সন্ধাবাড়ী, মানিকচক, পাঁচবাড়ীয়া, কদিমপাড়া, সাবগ্রাম, চালিতাবাড়ী  এবার উল্লেখ্যযোগ্য হারে গাজরের চাষ হয়েছে। স্থানীয় জাতের ফলন কম হওয়ায় এবার  লাল তীর সীড লিঃ এর উদ্ভাবিত ও বাজারজাতকৃত হাইব্রীড গাজর “অরেঞ্জ এক্সপ্রেস” চাষের দিকে ঝুকে পড়েছে। এ বছরে বাম্পার ফলন ও ভাল দাম পাওয়ায় কৃষক পরিবার ভীষন খুশি। ফলে লাল তীর সীড লিমিটেড এর হাইব্রীড গাজর “অরেঞ্জ এক্সপ্রেস” কৃষকদের মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছে । গাবতলী উপজেলার মধ্যকাতুলী এলাকার আর্দশ চাষি দুলাল ১৫শতাংশ জমিতে এবার হাইব্রীড গাজর “অরেঞ্জ এক্সপ্রেস” বীজ বপন করেন। বীজ বপনের ৮০-৮৫ দিনেই ফসল সংগ্রহ করেন এবং প্রতি মন ১০০০টাকায় পাইকারী দরে বিক্রি করেন। বীজ, সার, বালাইনাশক ও আন্তঃপরিচর্যা সহ মোট ১২,৫০০/-খরচায়  তিনি ৭৫মন গাজর বিক্রি করে প্রায় ৭৫০০০/- আয় করেছেন। ফলে হাইব্রীড গাজর “অরেঞ্জ এক্সপ্রেস” এর সুখ্যাতি এখন  কৃষকদের মুখে মুখে। কৃষক বPIC(08.03 1লেন লাল তীর সীড লিঃ এর অরেঞ্জ এক্সপ্রেস জাতটি খুবই ভাল। কারন হিসাবে তিনি উল্লেখ করেন ৮০-৮৫দিনেই ফসল উত্তোলন করা যায়, ফল উঠাতে ও ধোয়ার সময় ভাঙ্গে না, অন্যান্য জাতের তুলনায় বেশী কমলা রংয়ের ও মসৃণ, ফলের আকার আকৃতি আর্কষনীয়, খেতে সুস্বাদু, গাজরে পানির পরিমান কম থাকায় জাতটি বেশী দিন সংরক্ষন করা যায় এবং বাজারে নিয়ে গেল সবার আগে বিক্রি হয় ।

গতকাল ০৭ই মার্চ, ২০২০ইং তারিখে জহুরুল ইসলাম, ম্যানাজার (পিডিএস এন্ড ফিল্ড ট্রেনিং) এর সঞ্চালনায়, আদর্শ কৃষক সানু মিয়ার সভাপত্বিতে লাল তীর সীড লিমিটেড বগুড়া আঞ্চলিক বিপনন কার্যালয়ের আয়োজনে গাবতলী উপজেলার মধ্যকাতুলি গ্রামে হাইব্রিড গাজর “অরেঞ্জ এক্সপ্রেস” এর সফল মাঠ দিবস অনুষ্ঠিত হয়। মাঠ দিবসে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, লাল তীর সীড লিমিটেড এর ডিপুটি জেনারেল ম্যানাজার ও পিডিএস-কো-অর্ডিনেটর কৃষিবিদ নাসিম আকবর, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন লাল তীর সীড লিঃ ডিভিশনাল ম্যানেজার শফিকুর রহমান, বিশেষ অতিথি হিসাবে আরো উপস্থিত ছিলেন লাল তীর সীড লিমিটেড এর  রিজিওনাল ম্যানেজার হেলাল উদ্দিন বিশ^াস। মাঠ দিবসে স্বাগত বক্তব্য রাখেন রিজিওনাল ম্যানেজার হেলাল উদ্দিন বিশ^াস, আরো বক্তব্য রাখেন, পরিবেশক, রনজু মিয়া, এ্যাসিসটেন্ট  ম্যানেজার আব্দুস সালাম, জুনিয়র অফিসার (পিডিএস) রফিকুল ইসলাম, সেলস অফিসার আকবর হোসেন ও স্থানীয় পর্যায়ের বিভিন্ন এলাকার কৃষকবৃন্দও ব্যক্তিবর্গ প্রমূখ।

 রিপোর্ট »রবিবার, ৮ মার্চ , ২০২০. সময়-৯:৩১ pm | বাংলা- 25 Falgun 1426
রিপোর্ট শেয়ার করুন  »
Share on Facebook!Digg this!Add to del.icio.us!Stumble this!Add to Techorati!Seed Newsvine!Reddit!
Editor: Abul Hossain Liton, DhakaOffice:Nahar Monzil,Box Nagar, Dhemra, Dhaka.Head Office:Thana Road,Moheshpur,Jhenaidah.Copyright © 2011 » All rights reserved http/shesherkhobor.com, mob: 8801711245104. Email: shesherkhobor@gmail.com 
☼ Provided By  websbd.net  » System  Designed by HELAL .
GO TOP