Breaking »

মানুষের বার্ধক্য রোধে চাবিকাঠি হতে পারে আফ্রিকান মাছ

শেষের খবর ডেস্ক,২২ ফেব্রুয়ারিঃ

আফ্রিকান টার্কোয়েজ (ফিরোজা) কিলিফিশের গবেষণায় জৈবিক ঘটনার পেছনের গোপন রহস্য উদঘাটিত হয়েছে যা ভ্রুণের জীবন বিকাশে বিরতি দেয়। এটি এমন ফলাফল যা মানুষের বার্ধক্যে সম্ভাব্য প্রভাব ফেলে।65কিলিফিশের মতো প্রজাতিগুলি নিজেকে ডায়োপজ হিসাবে পরিচিত ‘স্থগিত অ্যানিমেশন’ অবস্থায় রাখে যা একটি ভ্রুণ হিসাবে কার্যকরভাবে জীবকে চরম পরিবেশে বাঁচতে সহায়তা করার জন্য বয়োঃবৃদ্ধির প্রক্রিয়াটি কার্যকরভাবে থামিয়ে দেয়।

একাডেমিক জার্নাল সায়েন্সে প্রকাশিত গবেষণায় দেখা গেছে যে, ভ্রুণগুলি কোষের বৃদ্ধি এবং অঙ্গ বিকাশের মতো কাজগুলি ‘পরবর্তীকালে প্রাপ্তবয়স্কদের বৃদ্ধি, উর্বরতা এবং আয়ুষ্কালের জন্য কোনও বিনিময় প্রথা ছাড়াই’ মাস এবং এমনকি বছরের পর বছর ধরে ধরে রাখে। ডায়াপজের পিছনের ‘প্রক্রিয়াগুলি’ বোঝা বার্ধক্যজনিত রোগগুলির চিকিৎসা এবং এমনকি মানব অঙ্গ সংরক্ষণে সহায়তা করতে পারে।

প্রতিবেদনটির সহ-রচয়িতা স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের জিনতত্ত¡বিদ অ্যান ব্রুনেট বলেছিলেন, ‘ঘড়ির বিরতি দেয়ার উপায়গুলি প্রকৃতি সনাক্ত করেছে’। গবেষণায় দেখা গেছে, আফ্রিকান টার্কোয়েজ (ফিরোজা) কিলিফিশে ভ্রুণের ডায়োপজের সময় কোষের বিস্তার এবং অঙ্গ বিকাশের সাথে জড়িত জিনগুলি বন্ধ করা হয়েছিল।
এদিকে, সিস্টেম মনিটরের ভ‚মিকা পালনকারী জিনগুলি ডায়াল করা হয়েছিল এবং অন্যান্য পেশী রক্ষণাবেক্ষণ এবং বিপাকের সাথে যুক্ত অন্যরাও এতে প্রভাবিত হয়েছিল।
গবেষণায় আবিষ্কৃত হয়, সিবিএক্স ৭ নামক একটি প্রোটিন ডায়োপজের সময় উৎপাদন বাড়তে দেখা যায়, জিন সুইচগুলি নিয়ন্ত্রণে কেন্দ্রীয় ভ‚মিকা পালন করে। গবেষকরা বলেছেন, মানুষের মধ্যে এই প্রোটিনের হেরফের সম্ভব হয় এবং বার্ধক্যজনিত প্রক্রিয়া পরিবর্তনের সম্ভাবনা বাড়িয়ে তোলে। ‘যেহেতু কোষ এবং টিস্যু বয়সের সাথে অবনতি হয়, তাই কেউ অনুমান করতে পারে যে, টিস্যু এবং অঙ্গগুলি আরও ভালভাবে সংরক্ষণের জন্য কৌশলগুলি সনাক্তকরণে এই বোধগম্য হতে পারে’।
জার্মানির অ্যাজিং সম্পর্কিত লাইবনিজ ইনস্টিটিউটের একটি আণবিক জিনতত্ত¡বিদ ক্রিস্টোফ এনগ্লার্ট বলেছেন, নতুন গবেষণাটি ‘ডায়োপজের দৃষ্টান্তটিকে একটি প্যাসিভ, বোরিং রাষ্ট্র হিসাবে ভ্রæণিক অনুন্নত অবস্থার একটি সক্রিয় অবস্থায় নিয়ে গেছে’।

চ্যালেঞ্জিং পরিবেশগত পরিবর্তন বা খাবারের অভাবের মুখোমুখি হয়ে গেলে নিমোটোড কীট লার্ভাও বিকাশ এবং বার্ধক্য থামাতে পারে। তবে নিমাটোডের মতো অমেরুদÐী
প্রাণীর এমন অনেকগুলি বৈশিষ্ট্যের অভাব রয়েছে যা অন্যান্য প্রাণীদের বয়সের মতো একটি অভিযোজিত প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলে। ১৩০টিরও বেশি প্রজাতির স্তন্যপায়ী প্রাণীর একই ধরনের ডায়াপজ রয়েছে। সূত্র : ইন্ডিপেন্ডেন্ট।

 রিপোর্ট »শনিবার, ২২ ফেব্রুয়ারী , ২০২০. সময়-১০:০৪ pm | বাংলা- 10 Falgun 1426
রিপোর্ট শেয়ার করুন  »
Share on Facebook!Digg this!Add to del.icio.us!Stumble this!Add to Techorati!Seed Newsvine!Reddit!
Editor: Abul Hossain Liton, DhakaOffice:Nahar Monzil,Box Nagar, Dhemra, Dhaka.Head Office:Thana Road,Moheshpur,Jhenaidah.Copyright © 2011 » All rights reserved http/shesherkhobor.com, mob: 8801711245104. Email: shesherkhobor@gmail.com 
☼ Provided By  websbd.net  » System  Designed by HELAL .
GO TOP