Breaking »

ইংরেজি ভাষার দক্ষতার পরীক্ষা গ্রহণে পিয়ারসনের সঙ্গে চুক্তি

চাকরি বা বসবাসকারী ব্যক্তিদের ইংরেজি ভাষার দক্ষতা পরীক্ষা গ্রহণে পিয়ারসনের সঙ্গে চুক্তি করেছে যুক্তরাজ্য সরকার। যাঁরা ইংরেজি ভাষায় নিজেদের দক্ষতা বৃদ্ধি করতে চান, তাঁরা এখন থেকে এই পরীক্ষার মাধ্যমে নিজেদের দক্ষতা প্রমাণ করতে পারবেন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আন্তর্জাতিক শিক্ষাবিষয়ক সংস্থা পিয়ারসন ইংরেজি ভাষার দক্ষতা পরীক্ষার (এসইএলটি) জন্য বাণিজ্যিক চুক্তির আওতায় যুক্তরাজ্যে সরকারিভাবে চুক্তিবদ্ধ হয়েছে। গতকাল সোমবার (১৬ ডিসেম্বর) যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই ঘোষণা দেয়।

পরীক্ষা সর্বনিম্ন তিন বছর ধরে চলমান বাণিজ্যিক চুক্তি পিয়ারসন টেস্ট অফ ইংলিশ (পিটিই) একাডেমিক এবং পিটিই হোমের মাধ্যমে সম্পন্ন হবে। এটি পারিবারিক ভিসা বন্দোবস্ত এবং নাগরিকত্ব প্রার্থীদের জন্য কথা বলার দক্ষতা ও শ্রবণ দক্ষতা প্রমাণের একটি নতুন পরীক্ষা। ইংরেজি ভাষার এই পরীক্ষাটির বিষয়বস্তু পিয়ারসন অভ্যন্তরীণভাবে তৈরি করেছে।

পিটিই একাডেমিক পিয়ারসনের দ্রুত চাহিদাবর্ধনশীল পরীক্ষাগুলোর একটি। অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড সরকার সব ভিসা আবেদনের জন্য ইতিমধ্যে পরীক্ষাটি বেশ ভালোভাবেই গ্রহণ করেছে। এটি অস্ট্রেলিয়ান, নিউজিল্যান্ড এবং আইরিশ বিশ্ববিদ্যালয়গুলোর শতকরা ১০০ ভাগ, যুক্তরাজ্যের শতকরা ৯৮ ভাগ বিশ্ববিদ্যালয় এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ২ হাজারটিরও বেশি একাডেমিক প্রোগ্রামের জন্য স্বীকৃত।

ডিজিটালভাবে সম্পন্ন হওয়া এই পরীক্ষাটি পিয়ারসনের কম্পিউটারভিত্তিক সংস্থা পিয়ারসন ভিইউইর মাধ্যমে সরবরাহ করা হয়। পরীক্ষাটির নাম্বারিংয়ের জন্য সর্বাধুনিক (এআই) প্রযুক্তি ব্যবহার করা হয়। এ ছাড়াও বায়োমেট্রিক তথ্য সংগ্রহ, উন্নত সুরক্ষাব্যবস্থা সরবরাহ করে এবং ভয়েস রিকগনিশন সফটওয়্যারের মাধ্যমে পরীক্ষার স্পিকিং উপাদানটি যাচাইয়ের মাধ্যমে নম্বরের প্রয়োগ করা হয়। এই আধুনিক প্রযুক্তিগুলো মানুষের ইংরেজি ভাষার দক্ষতার একটি নিরপেক্ষ এবং অত্যন্ত নির্ভুল পরীক্ষার বিধান নিশ্চিত করে।33

এই পরীক্ষায় পরীক্ষার্থীরা ২৪ ঘণ্টা আগেই অগ্রিম অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারেন, সারা বছর বিশ্বব্যাপী টেস্টিং স্লটগুলোর সুবিধা নিতে পারেন এবং দ্রুত তাঁদের ফলাফলগুলো অর্জন করতে পারেন, যা ২০১৯ সালে গড়ে ১ থেকে ২ দিন ছিল।

পিয়ারসন যুক্তরাজ্যের সভাপতি রড ব্রিস্টো বলেন, ‘অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের সঙ্গে যুক্তরাজ্য সরকারও ভিসার আবেদনের জন্য এই পরীক্ষাটির স্বীকৃতি দিয়েছে, এ জন্য আমরা গর্বিত। পাশাপাশি বিশ্বের হাজারো শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়, যারা ইতিমধ্যে এটি অধ্যয়নের উদ্দেশে গ্রহণ করেছে।’

এখানে উল্লেখ্য যে পারিবারিক ভিসার জন্য আবেদন করার সময় শুধু কথা বলার দক্ষতা ও শ্রবণদক্ষতা প্রমাণ করার জন্য পিটিই হোম পরীক্ষা নিয়ে থাকে।

এসইএলটি পরীক্ষাগুলো অভিবাসনসংক্রান্ত প্রয়োজনীয় জিনিসগুলো নিবদ্ধ করে যা নিম্নরূপ—

১. পিটিই একাডেমিক (ইউকেভিআই) কাজের (এবং নির্দিষ্ট অধ্যয়ন) ভিসার জন্য গৃহীত চারটি দক্ষতার ভাষা পরীক্ষা। এটি কথা বলার, শোনার, পড়ার এবং লেখার দক্ষতার পরীক্ষা করে।

২. পিটিই হোম পরিবার, বন্দোবস্ত বা নাগরিকত্বের আবেদনগুলোর জন্য গৃহীত দুটি দক্ষতার ভাষা পরীক্ষা যা কথা বলার এবং শোনার দক্ষতা পরীক্ষা করে।

উল্লেখ্য, অস্ট্রেলিয়ায় পিটিই একাডেমিক ২০১৪ সাল থেকে ভিসা আবেদনের জন্য অনুমোদিত হয়েছে। সেখানে গত বছর অনুমোদিত প্রবেশ ভিসার আবেদনের সংখ্যা ৫ লাখেরও বেশি ছিল।

পিটিই একাডেমিকের জন্য এটি একটি বিশেষ সুযোগের প্রতিনিধিত্ব করে। ২০২০–এর প্রথম দিকে এই পরীক্ষাগুলো গ্রহণ করা শুরু করবে এবং এটি বিশ্বব্যাপী চারটি অনুমোদিত পরীক্ষা গ্রহণকারীদের মধ্যে একটি হবে।

পিটিই একাডেমিকের বর্তমানে বাণিজ্যিক চুক্তির প্রাথমিক পর্যায়ে ১১০টিরও বেশি দেশে দ্রুত প্রসারিত হওয়ার কারণে এটির পরীক্ষাকেন্দ্র নেটওয়ার্ক, গ্লোবাল কভারেজসহ ৫০টিরও বেশি দেশে ২৫০টিরও বেশি টেস্ট সেন্টার রয়েছে। বাংলাদেশে এই পরীক্ষাটির বিস্তারিত তথ্য পাওয়া যাবে পিয়ারসনের ওয়েবসাইটে (https://pearsonpte.com/ https://home.pearsonvue.com) অথবা সরাসরি যোগাযোগের জন্য পিয়ারসনের বাংলাদেশ অফিসে (+৮৮০২৮১৪২৫৪৬) যোগাযোগ করলেও বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

 রিপোর্ট »বৃহস্পতিবার, ১৯ ডিসেম্বার , ২০১৯. সময়-৭:১০ pm | বাংলা- 5 Poush 1426
রিপোর্ট শেয়ার করুন  »
Share on Facebook!Digg this!Add to del.icio.us!Stumble this!Add to Techorati!Seed Newsvine!Reddit!
Editor: Abul Hossain Liton, DhakaOffice:Nahar Monzil,Box Nagar, Dhemra, Dhaka.Head Office:Thana Road,Moheshpur,Jhenaidah.Copyright © 2011 » All rights reserved http/shesherkhobor.com, mob: 8801711245104. Email: shesherkhobor@gmail.com 
☼ Provided By  websbd.net  » System  Designed by HELAL .
GO TOP