Breaking »

Warning: include(/home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single-sidebar.php): failed to open stream: No such file or directory in /home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single.php(2) : eval()'d code(1) : eval()'d code on line 2

Warning: include(): Failed opening '/home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single-sidebar.php' for inclusion (include_path='.:/usr/lib/php:/usr/local/lib/php') in /home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single.php(2) : eval()'d code(1) : eval()'d code on line 2

উচ্চ মাধ্যমিকে পাসের হার ও জিপিএ ৫ বেড়েছে

ডেস্ক রিপোর্টঃ

গতকাল এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষা ২০১৬ সালের ফল প্রকাশ করা হয়েছে। প্রকাশিত ফলাফলে এবার গত বছরের বিপরীত চিত্র ফুটে উঠেছে। এবার এইচএসসিতে পাসের হার ও জিপিএ ৫ প্রাপ্তির সংখ্যাসহ ফলাফলের সব ক’টি সূচকে উন্নতি ঘটেছে। ফলাফলের এ ম্যাজিক উন্নতিতে কোনো ধরনের নির্দেশনা ছিল না বলে দাবি করেছেন শিক্ষামন্ত্রী ও বোর্ড চেয়ারম্যানরা। তারা উভয়ই বলেন, ভালো ফলাফলে চাপ এবং অভিভাবক-শিক্ষার্থীদের আগের যেকোনো সময়ের চেয়ে বেশি সচেতনতার কারণে ও সবার সম্মিলিত প্রচেষ্টার ফলেই ফলাফলে উন্নতি ঘটেছে। এর মধ্যে কোনো ম্যাজিক কাজ করেনি। বরং ভালো করার তাগিদ থেকেই সবাই চেষ্টা করেছেন। গতবার এতে (এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে) ভয়াবহ ফল বিপর্যয় ঘটেছিল। ফলাফলের সব সূচকেরই অবনতি ঘটেছিল। পাসের হার ও জিপিএ ৫ প্রাপ্তি হার যেমন কমেছে তেমনি শতভাগ পাস ও শূন্য পাস (কেউই পাস না করা) করা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছিল।
গতকাল দুপুরে শিক্ষামন্ত্রীর মাধ্যমে এবারের (২০১৬ সালের) প্রকাশিত এইচএসসি আলিম ও সমমানের পরীক্ষার ফলাফলের যে তথ্য দেয়া হয়েছে, তাতে দেখা যাচ্ছে, মোট ১২ লাখ তিন হাজার ৬৪০ জন পরীক্ষার্থীর মধ্যে আট লাখ ৯৯ হাজার ১৫০ জন পাস করেছে। পাসের হার হচ্ছে ৭৪.৭০ শতাংশ। আগের বছর (২০১৫) পাসের হার ছিল ৬৯.৬০ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ৫৮ হাজার ২৭৬ জন। আগের বছর জিপিএ ৫ পেয়েছিল ৪২ হাজার ৮৯৪ জন। শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা এবার বেড়েছে। সংখ্যাটি হচ্ছে ৮৪৮। গত বছর ছিল এক হাজার ১৩৩টি। শূন্য পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা কমে গত বছরের ৩৫টি থেকে এবার ২৫টি হয়েছে। এ হচ্ছে গতকাল বৃহস্পতিবার প্রকাশিত ২০১৬ সালের এইচএসসি আলিম ও সমমানের পরীক্ষার ফলাফলে সামগ্রিক চিত্র।
গতকাল বৃহস্পতিবার একসাথে আটটি সাধারণ শিক্ষা বোর্ড এবং আলিম, এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা), এইচএসসি (ভোকেশনাল) ও ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ (ডিআইবিএস) পরীক্ষা ২০১৬ সালের ফলাফল প্রকাশ করা হয়েছে। দুপুরে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জনাকীর্ণ সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে সব বোর্ডের ফলাফল ঘোষণা করেন। এ সময় শিক্ষাসচিব, অতিরিক্ত সচিবরাসহ বোর্ড চেয়ারম্যানরা ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এর আগে সকাল সাড়ে ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এবারের এইচএসসি ও সমমানের ফলাফল তুলে দেন শিক্ষামন্ত্রী ও সচিবসহ বোর্ড চেয়ারম্যানরা। প্রধানমন্ত্রী এবার সুনামগঞ্জ ও কক্সবাজার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে একটি করে সরকারি কলেজ, সরকারি মহিলা কলেজ, সুনামগঞ্জে আল হেরা মাদরাসা এবং সুনামগঞ্জ ভোকেশনাল স্কুল অ্যান্ড কলেজ, কক্সবাজারে ইসলামিক মহিলা কামেল মারাসা ও কক্সবাজার টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের সেরা শিক্ষার্থী, অধ্যক্ষ ও স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে কথা বলবেন এইচএসসির ফলাফল নিয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলেন।
দুপুরের পর থেকে কলেজ ও কেন্দ্রগুলোতে ফলাফল পাওয়ার পর সারা দেশে এইচএসসি উত্তীর্ণ শিক্ষার্থী এবং তাদের অভিভাবক ও স্বজনদের মধ্যে আনন্দ উচ্ছ্বাস কারতে দেখা গেছে।
এ ছাড়া ঢাকা বোর্ডের অধীনে ১৮টি সরকারি কমার্শিয়াল ইনস্টিটিউট এ ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ (ডিআইবিএস) কোর্সের চার হাজার ৭৩৬ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে তিন হাজার ৮৫৮ জন। জিপিএ ৫ পেয়েছে ৩২৫। পাসের হার ৮১.৪৬ শতাংশ। গত বছর ছিল ৭৪.৬৭ শতাংশ।
আটটি সাধারণ শিক্ষা বোর্ড গড় পাসের হার
আটটি সাধারণ শিা বোর্ডের মধ্যে পাসের হার সব চেয়ে বেশি যশোর বোর্ডে ৮৩ দশমিক ৪২ শতাংশ। আর সবচেয়ে কম পাসের হার কুমিল্লা বোর্ডে ৬৪ দশমিক ৪৯ শতাংশ। এ ছাড়া ঢাকা বোর্ডে ৭৩ দশমিক ৫৩ শতাংশ, রাজশাহী বোর্ডে ৭৫ দশমিক ৪০ শতাংশ। কুমিল্লা বোর্ডে ৬৪ দশমিক ৪৯ শতাংশ। চট্টগ্রাম বোর্ডে ৬৪ দশমিক ৬০ শতাংশ পাস করেছে। বরিশাল বোর্ডে ৭০ দশমিক ১৩ শতাংশ, সিলেট বোর্ডে ৬৮ দশমিক ৫৯ শতাংশ, দিনাজপুর বোর্ডে ৭০ দশমিক ৬৪ শতাংশ পাস করেছে। এই আটটি বোর্ডের মধ্যে মোট জিপিএ ৫ পেয়েছে ৪৮ হাজার ৯৫০ জন। এর মধ্যে বিজ্ঞান বিভাগ ও গার্হস্থ্য থেকে পেয়েছে ৪১ হাজার ৪৬৮ জন।
মাদরাসা ও কারিগরি বোর্ডে গড় পাসের হার
মাদরাসা বোর্ডের পাসের হার ৮৮ দশমিক ১৯ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে দুই হাজার ৪১৪ জন। কারিগরি বোর্ডের পাসের হার ৮৪ দশমিক ৫৭ শতাংশ। এখানে জিপিএ ৫ পেয়েছে ছয় হাজার ৫৮৭ জন। মানিবক, ইসলাম শিক্ষা, সঙ্গীতে পাসের হার ৬৭ দশমিক ৩৭ শতাংশ এবং জিপিএ ৫ পেয়েছে দুই হাজার ৭৫১ জন এবং ব্যবসায় শিক্ষায় পাসের হার ৭৪ দশমিক ৪৩ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে চার হাজার ৭৩১ জন।
শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে কমেছে শূন্য পাস করার সংখ্যা
এবারের ফলাফলে সব বোর্ডে মিলে শতভাগ পাস করা প্রতিষ্ঠান হচ্ছে ৮৪৮টি। গত বছর ছিল এক হাজার ১৩৩টি। আর কোনো শিক্ষার্থীই পাস করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা এবার গত বছরের চেয়ে কমেছে। গত বছর এ সংখ্যা ছিল ৩৫টি এবার হয়েছে ২৫টি। এক বছরেই ১০টি প্রতিষ্ঠান কমেছে।
সবার সেরা আবারো মাদরাসা বোর্ড আর দ্বিতীয় সেরা কারিগরি বোর্ড
ফলাফলে সব সূচকের উন্নতির মধ্যে এবার মাদরাসা ও কারিগরি বোর্ড আলাদা করে ভালো করেছে। মাদরাসা বোর্ডের ফলাফল এবার সব বোর্ডের মধ্যে সেরা হয়েছে। তাদের ফলাফল সব বোর্ডের চাইতে ভালো। সাধারণ ৮ বোর্ডে পাসের হার ৭২ দশমিক ৪৭ শতাংশ। আর এককভাবে মাদরাসা বোর্ডে পাসের হার ৮৮ দশমিক ১৯ শতাংশ। যদিও এ হার গত বছরের চেয়ে কম। গত বছর ছিল ৯০ দশমিক ১৯ শতাংশ। তারপরও এটি সব বোর্ডের চেয়ে সেরা ফলাফল। দ্বিতীয় সেরা হচ্ছে কারিগরি বোর্ড তাদের পাসের হার ৮৪ দশমিক ৫৭ শতাংশ। গত বছর ছিল ৮৫ দশমিক ৫৮ শতাংশ। এটিও সাধারণ বোর্ডগুলোর চেয়ে ভালো। পাসের হার কমার কারণ প্রসঙ্গে মাদরাসা বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এ কে এম ছাইফুল্লাহ বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নতুন করে আবশ্যিক বিষয়টি হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। এ বিষয়ে মাদরাসাগুলোতে শিক্ষক স্বল্পতা ও প্রশিক্ষিত শিক্ষকের অভাবের কারণে ফল গত বছরের চেয়ে কম হয়েছে। এ ছাড়া সৃজনশীল প্রশ্নপত্রে পরীক্ষা হওয়াও অন্যতম কারণ।
পাসের হার ও মেধায় ছাত্ররাই এগিয়ে
পাসের হার ও মেধায় ছাত্ররা এখনো এগিয়ে। এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় মোট ছয় লাখ ৪৫ হাজার ৭৯৮ জন ছাত্র অংশ নেন। তাদের মধ্যে পাস করেছেন চার লাখ ৭৭ হাজার ৪১৭ জন। আর জিপিএ ৫ পেয়েছে ৩২ হাজার ৩৮১ জন। পাঁচ লাখ ৫৭ হাজার ৮৪২ জন ছাত্রী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছেন চার লাখ ২১ হাজার ৭৩৩ জন। আর জিপিএ ৫ পেয়েছেন ২৫ হাজার ৮৯৫ জন।
 রিপোর্ট »শুক্রবার, ১৯ অগাষ্ট , ২০১৬. সময়-১:০৬ am | বাংলা- 4 Bhadro 1423
WEBSBD.NET
রিপোর্ট শেয়ার করুন  »
Share on Facebook!Digg this!Add to del.icio.us!Stumble this!Add to Techorati!Seed Newsvine!Reddit!
EDITOR;ABUL HOSSAIN LITON, DHAKA OFFICE; NAHAR MONZILl,BOX NAGAR,DEMRA,DHAKA.OFFICE;MAHESHPUR,JHENAIDAH,BANGLADESH. Copyright © 2011 » All rights reserved http/shesherkhobor.com, MOB: 8801711245104,Email:shesherkhobor@gmail.com 
☼ Provided By  websbd.net  » System  Designed by HELAL .
GO TOP