Breaking »

Warning: include(/home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single-sidebar.php): failed to open stream: No such file or directory in /home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single.php(2) : eval()'d code(1) : eval()'d code on line 2

Warning: include(): Failed opening '/home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single-sidebar.php' for inclusion (include_path='.:/usr/lib/php:/usr/local/lib/php') in /home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single.php(2) : eval()'d code(1) : eval()'d code on line 2

মাদকাসক্তি: কারণ, প্রতিকার ও পূনর্বাসন।

লেখক : মোঃ শামীম মিয়া, ভূমিকাঃ ড্রাগের নেশা সর্বনাশা, বেহুলা লখিন্দরের নি:শ্চিদ্র লৌহ বাসরে যে ভাবে কাল নাগ প্রবেশ করে দংশন করেছিলো। তেমনিভাবে সমাজের নিয়মনীতি কড়া পাহাড়া অতিক্রম করেছে এই ভয়ংকর নেশা মাদকাসক্তি।  গ্রাস করে ফেলছে এই সমাজ, এই নেশা বা মাদকাসক্তি সমাজকে বিষবাষ্পে ভড়িয়ে তুলছে। যা আমাদের শিÿÿত-অশিÿত, সচেতন-অসচেতন, ধনি-গরিব, নির্বিশেষে সকল শ্রেণি পেশার মানুষকে এক ভয়াবহ ধ্বংস ও বিপর্যয়ের দ্বারপ্রামেত্ম উপনীত করছে। যা ভয়ংঙ্কর আতঙ্কের বিষয়। আজ আমি আমরা  সবাই  খুব কষ্ট পাই, যে যুবক, যুবতী, তরম্নন, তরম্ননী, কিশোর, কিশোরী, সমাজ আমাদের এই দেশটাকে সোনার বাংলাদেশে পরিণত বা গড়বে তাদের হাতে মাদকাসক্তি। বিষাক্ত সাপ এই মাদকাসক্তি বন্ধু রম্নপে এসেছে, এই মাদকাসক্ত যুবকদের মাঝে। এই মাদকাসক্তি সেই বন্ধু, যে বন্ধু, বন্ধুর জীবন নামে ফুলটিকে ধংস করতে দ্বিধা করে না। এই মাদকাসক্তি সামান্য সুখ, আজীবনের দু:খ দিয়ে চলে যায়। এই মাদকাসক্তিকে আমি আপনি আমরা সবাই মুখে আশ্রয় না দিয়ে ডাস্টবিনে ফেলে দিবো।

মাদকাসক্তি কী: সাধারণত যে সব দ্রব্য পান বা ব্যবহার করলে নেশা তৈরী হয়, আবার অভ্যাসে পরিণত হয় তাকে মাদকাসক্তি বলে। আবার বিশব স্বাস্থ্য প্রদত্ত সংজ্ঞায় বলা হয়েছেঃ ড্রাগ হলো এমন বস্ত্ত যা জীবমত্ম জীব গ্রহণ করলে তার এক বা একাধিক  কার্যকলাপের ঈষৎ পরির্বতন ঘটায়। মাদক দ্রব্যের ফলে একটি মানুষ তিলে তিলে নি:শেষ হয়ে যায়।

মাদকদ্রব্য হিসাবে বহু উপকরণ রয়েছে, (তবে একই মাদক দ্রব্য বিভিন্ন নামে পরিচিত হয়) যেমন: ইয়াবা, আফিম, ড্যান্ডি, ভাঙ, মারিজুয়ানা, বাবা, এলএসডি, প্যাথেড্রিন, ফেনসিডিল, হেরোইন, চরস, পপি, মারফিন, হাসিস, কোকেন, ফ্যানাবিন, বোডেন, এক্সটেসি, থিরাইন, কোডেইন, সিডাকসিন, ব্যরিচুয়েট, রাম, গাজা, সিসা, রেক্টিফাইট, কেডিন, ব্রম্নুপ্রেনরফিন, টিডি জেসিক, ফার্মেন্টড, ইনজেকশন, রেক্টিফাইট স্প্রিট, টেরাহাইড্রোবানাবিল, আইসপিল, স্যানাগ্রা, টলুইন, পটাশিয়াম পারম্যাঙ্গানেট, মিথাইল, ইথানল, কিটোন, জুতারআঠা, ইনোকটিন, সিডাক্সিন, জামবাক, টিকটিকির লেজ ইত্যাদি।

আরো আছে বাহুল্য পরিচিত মদ। মদকে দু-ভাগে ভাগ করা যায় যেমনঃ দেশি মদ এবং বিদেশি মদ। যেসব মদ দেশে তৈরী হয় তাকে দেশি মদ বলে। আর যেসব অন্য কোন দেশ থেকে আমাদের দেশে আশে তাকে বিদেশি মত বলে। দেশি এবং বিদেশী মদের বহু উপকরণ আছে যেমনঃ দেশি  মদের নাম ঃ বাংলা মদ, দেশি মদ, তালের তারি মদ, পচাপানীয় মদ, অনন মদ, আসব মদ, ধেনো মদ, চোলাই মদ, কোডিন মদ, গিট্টু মদ, চুয়ানী মদ, টিটি◦ মদ, হর্স মদ, ডেন্টি মদ ইত্যাদি। বিদেশী মদের নাম যেমনঃ কারনসলিল মদ, বিদেশী মদ, কাভা মদ, জিন মদ, নিপা মদ, প্রম্ননো মদ, বিটাস মদ, বিয়ার মদ , ব্রান্ডি মদ, ভদকা মদ ইত্যাদি।

এদিকে তামাককেও মাদক বলা হয়। এই তামাকটি হচ্ছে একটি উদ্ভিদ থেকে সংগৃহীত পাতা যার আছে ৪০০০ রাসায়নিক পদার্থ। তামাকের বেশ কিছু উপকরণ আছে যেমনঃ সিগারেট, বিড়ি, জর্দ্দা, গুল, মতিহাড়ী পাতা, গুলি তাক্কুর, সাদা পাতা, সিগার, চুরম্নট, খৈনি, মিস্কার ইত্যাদি।

এ সব নেশা সেবন, পান বা ব্যবহারে বিভিন্ন ধরনের ÿতি হয় যেমনঃ মানব শরীরের প্রতিটি অঙ্গ মাদক ও তামাকের ব্যবহারে ÿতিগ্রসত্ম হয়। ক্যান্সার, মসিত্মষ্কের রক্তÿরণ, কিডনি বিকল, ঘুমের ব্যাঘাত, হাটের বিভিন্ন রোগ, স্ট্রোক, চুলপড়া, চোখে ছানি পড়া, শ্বাসকষ্ট ও পায়ের পচন, খাদ্য লালিতে ক্যান্সার ইত্যাদি লÿন দেখা যায়।

মাদক এ জরিত হওয়ার বেশ কিছু কারণ লÿ করা যায় যেমনঃ তার প্রধান কারণ বিষন্নতা, টেনশন রোগ, অধিক হতাশা, প্রেমের ব্যর্থতা, বেকারতব, আর্থিক দৈনতা, নীতি ও আর্দশহীনতা, মানবিক মূল্যবোধের অবÿয়, বড়দের প্রতি ছোটদের শ্রদ্ধাহীনতা, বিভ্রামত্ম কুসঙ্গ, অধিক কৌতুহল প্রবনতা, বৈবাহিক ও পারিবারিক কলহ, মাদকের সহজ প্রাপ্তি, ব্যবসায় অধিক লাভের বাসনায়, অত্যধিক অর্থশালী হওয়া, পাশ্চাত্য সংস্কৃতি, জীবনের প্রতি আসত্মাহীনতা, আইনি দুর্বলতা, অবৈধ অর্থ উপাজনের আধিক্য, ধর্মীয় অনুভূতির অভাব, অপরাধপ্রবণ, মৌলিক সুবিধাবঞ্চিত সামাজিক পরিবেশ, যৌবনের বিদ্রোহী মনোভাব, পারিবারিক অনুশাসন না থাকা, সমত্মানকে অতিরিক্ত শাসন করা ইত্যাদি।

প্রতিকারঃ ধর্মীয় অনুভূতি জাগরন, প্রচার মাধ্যমে আন্দোলন, দ্রারিদ্র বিমোচন ও কর্মস্থান, ইচ্ছা শক্তি, মাদকমুক্ত এলাকা গড়ে তোলা, পারিবারিক শামিত্ম, মাদকের সহজলভ্যতা বন্ধ, পূর্নবাসন ব্যবস্থা, মাদক সেবন কারির শাসিত্মবাসত্মবায়ন, চোরাচালান বন্ধ, চোরাচালান রোধে আইন-শৃঙ্খলা বাহিনীকে আরো তৎপর, দÿ ও প্রশিÿন করে তুলতে হবে,  সামাজিক আন্দোলন, চিকিৎসদের পরার্মশ, মাদকাসক্তি প্রতিরোধে বা প্রতিকারে মাদকের কুফল সম্পর্কে স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ে শিÿা প্রসার ঘটানো, এবং জনসচেতনতা বাড়ানো ইত্যাদি।

পুনর্বাসনঃ মাদকাসক্তদের প্রথমে প্রাথমিক চিকিৎসা নেওয়া জরম্নরি। এ জন্য মাদকাসক্তদের আরেকটি গুরম্নত্বপূর্ণ ধাপ হলো পূনর্বাসন। মাদক র্নিভরশীলতার চিকিৎসার পুনর্বাসন শব্দটি পুনরায় আবাসন অর্থে ব্যবহত হয়। অথাৎ মাদক ব্যবহার করে ব্যক্তি যা হারিয়ে ফেলেছেন, চিকিৎসার মাধ্যমে তা ফিরে পান।  প্রক্রিয়াটি দীর্ঘমেয়াদী ও জটিল। এটি এমন একটি প্রক্রিয়া যার ভেতর দিয়ে একজন মাদক নির্ভশীল ব্যক্তি শারীরিক-মানসিক ÿতি, ও পারিবারিক-সামাজিক বিছিন্নতা কাটিয়ে ঊঠে, মাদকমুক্ত জীবনের সুস্থ ধায়ায় ফিরে আসেন। এই পদ্ধতির শুরম্নতেই ব্যক্তিকে চিকিৎসা নিতে উৎসাহিত করা হয়। এÿÿত্রে পরিবারের সহযোগীতাপূর্ণ মনোভাব প্রয়োজন। পূনর্বাসন-প্রক্রিয়ার সাফল্য র্নিভর করে এ বিষয়গুলোর সমাধানের উপর। মনোসামাজিক চিকিৎসা (সাইকোথারাপি ও কাঊন্সেলিং) দীর্ঘমেয়াদী এ পূনর্বাসন প্রক্রিয়ার জন্য জরম্নরি। মাদকাসক্ত ব্যক্তি সুস্থ  হওয়ার পরেও সামাজিক নিগ্রহের শিকার হন, যে কারণে, সে সমাজ-বিচ্ছিন্নতায় ভোগে। এ জন্য সামাজিক দৃষ্টিভঙ্গির পরির্বতন জরম্নরি। কারণ সামাজিক কর্মকান্ডে অংশ গ্রহণ পূনর্বাসন-প্রক্রিয়ার একটি অনুষঙ্গ। মাদক নির্ভরশীল ব্যক্তিকে মাদক মুক্ত করতে পুনর্বাসন চিকিৎসার বিকল্প নেই। উলেস্নখ্য: পাশ্চাত্যে পুনর্বাসন পদ্ধতিই মাদকনির্ভরশীলতার চিকিৎসা।

উপসংহার: একবার মাদকাসক্ত হয়ে গেলে, সেখান থেকে ফিরে আসাটা কঠিন, তবে অসম্ভাব নয়। এই মাদক এর ÿতির দিক, পরকালের শাসিত্ম, ইহকালে সুন্দর ভাবে জীবন-যাপন করার কথা ভেবে আসুন, আমি আপনি আমরা সকলেই বলি মাদক নয়, সুন্দর জীবন চাই

 রিপোর্ট »মঙ্গলবার, ২৪ মার্চ , ২০১৫. সময়-৮:৫৪ pm | বাংলা- 10 Chaitro 1421
রিপোর্ট শেয়ার করুন  »
Share on Facebook!Digg this!Add to del.icio.us!Stumble this!Add to Techorati!Seed Newsvine!Reddit!
EDITOR;ABUL HOSSAIN LITON, DHAKA OFFICE; NAHAR MONZILl,BOX NAGAR,DEMRA,DHAKA.OFFICE;MAHESHPUR,JHENAIDAH,BANGLADESH. Copyright © 2011 » All rights reserved http/shesherkhobor.com, MOB: 8801711245104,Email:shesherkhobor@gmail.com 
☼ Provided By  websbd.net  » System  Designed by HELAL .
GO TOP