Breaking »

Warning: include(/home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single-sidebar.php): failed to open stream: No such file or directory in /home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single.php(2) : eval()'d code(1) : eval()'d code on line 2

Warning: include(): Failed opening '/home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single-sidebar.php' for inclusion (include_path='.:/usr/lib/php:/usr/local/lib/php') in /home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single.php(2) : eval()'d code(1) : eval()'d code on line 2

মিরসরাইয়ে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ইঞ্জিনিয়ার মোশাররফ সাংসদ নির্বাচিত

মিরসরাই(চট্টগ্রাম)প্রতিনিধি:

বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য বর্ষিয়ান নেতা ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন দশম জাতীয় নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নৌকা প্রতীকে সাংসদ নির্বাচিত হয়েছেন। জাতীয় পার্টি থেকে চট্টগ্রাম-১ (মিরসরাই) আসনে প্রতিদ্বন্দ্বিতাকারী শায়েস্তা খান চৌধুরী শুক্রবার মনোনয়ন প্রত্যাহার করেন। চট্টগ্রাম-১ (মিরসরাই) আসনে কোনো প্রার্থী না থাকায় প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিনে জেলা রিটার্নিং কর্মকর্তা আবদুল মান্নান শুক্রবার ( ১৩ ডিসেম্বর) সন্ধ্যা ৭টায় ইঞ্জিনিয়ার মোশারফ হোসেনকে বেসরকারিভাবে নির্বাচিত ঘোষণা করেছেন। বিষয়টি নিশ্চিত করেছেন মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহম্মদ আশরাফ হোসেন।

সৎ, বিজ্ঞ ও পরিচ্ছন্ন রাজনীতিক হিসেবে শুধু চট্টগ্রামে জেলা নয়, সারাদেশে রয়েছে তার উজ্জ্বল ভাবমূর্তি। পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হওয়া ছাড়াও তিনি আওয়ামী লীগ সরকারের বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। ১৯৭০ এর নির্বাচনসহ ১৯৭৩, ১৯৮৬, ১৯৯৬ ও ২০০৮ সালে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। টানা ২১ বছর ধরে পালন করেছেন উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব।

ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন একজন বিজ্ঞ রাজনীতিক। মহান মুক্তিযুদ্ধেও মোশাররফ হোসেনের রয়েছে বীরত্বপূর্ণ অবদান। ছাত্রাবস্থায় তিনি ছিলেন প্রগতিশীল চেতনার। রাজনীতির মাঠে ময়দানে রয়েছে তার অবাধ বিচরণ। দীর্ঘ রাজনীতিক জীবনে বিভিন্ন সময় সহ্য করেছেন জেল জুলুম নির্যাতন।

বাবা ছৈয়দুর রহমান পাকিস্তান আমলে (১৯৬১ সালে) এমপি ছিলেন। তিনি এস রহমান নামেই বেশি পরিচিত। মোশাররফ হোসেনের জন্ম ১৯৪৩ সালের ১২ জানুয়ারি। পড়ালেখা করেছেন পাকিস্তানের লাহোর ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ে। ছাত্রাবস্থায় সেখানে ৬ দফার সমর্থনে মিছিল করেছেন । ১৯৬৬ সালে দেশে ফিরে পারিবারিক ব্যবসা দেখাশোনা করতে থাকেন। পারিবারিক ব্যবসা প্রতিষ্ঠান কক্সবাজারের হোটেল সাইমুনেই প্রথম দেখা হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে ১৯৬৯ সালের ডিসেম্বরে । তখন বঙ্গবন্ধুর সঙ্গে ছিলেন এম এ আজিজ। সে থেকেই এম এ আজিজের আগ্রহে বঙ্গবন্ধুর সাহচর্যে সরাসরি রাজনীতিতে জড়িয়ে পড়েন ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

বঙ্গবন্ধুর হাত ধরেই তার রাজনীতিতে প্রবেশ। এরই প্রেক্ষাপটে মোশাররফ হোসেন ১৯৭০ সালের প্রাদেশিক পরিষদের নির্বাচনে অংশ নেন। তখন তার বয়স মাত্র ২৭ বছর। নির্বাচনে তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেন মাওলানা সামশুদ্দীন, মাওলানা আহমদুর রহমান আজমী ও মেজর আলী আকবর চৌধুরী। ওই নির্বাচনে মোশাররফ হোসেন জয়ী হন। ১৯৭৩ সালের জাতীয় সংসদ নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতা করেন মোরশাররফ হোসেন।

১৯৮৬ সালের নির্বাচনে আওয়ামী লীগ থেকে আবার দলীয় মনোনয়ন দেয়া হয় মোশাররফ হোসেনকে। সে নির্বাচনে জাতীয় পার্টির অ্যাডভোকেট আবু ছালেককে হারিয়ে জয়ী হন তিনি ১৯৯৬ সালের নির্বাচনে ওই আসনে নির্বাচন করেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। তখন খালেদা জিয়ার কাছে হেরে যান মোশাররফ হোসেন। পরবর্তীতে ওই আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হন। এতে মোশাররফ হোসেনের প্রতিদ্বন্দ্বি ছিলেন এম এ জিন্নাহ। সে উপ-নির্বাচনে ৫৮ হাজার ভোট বেশি পেয়ে নির্বাচিত হন মোশাররফ হোসেন। ২০০১ সালের নির্বাচনে বিএনপির এম এ জিন্নাহর কাছে চার হাজার ভোটে হেরে যান তিনি। পরবর্তীতে ২০০৮ সালের নির্বাচনে দলীয় মনোনয়ন পেয়ে আবার নির্বাচন করেন মোশাররফ হোসেন। সে নির্বাচনে বিএনপির প্রার্থী ছিলেন এমডি কামাল উদ্দিন চৌধুরী। নির্বাচনে এক লাখ পাঁচ হাজার ভোট পেয়ে বিজয়ী হন ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

এ প্রসঙ্গে মিরসরাই উপজেলা চেয়ারম্যান মো. গিয়াস উদ্দিন বলেন, মোশাররফ ভাই বারবার সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পেছনে রয়েছে তার যোগ্য নেতৃত্ব, শ্রম, ও মেধা । এলাকার সাধারণ মানুষের প্রতি তার রয়েছে ভালোবাসা ও আন্তরিকতা। এলাকায় উন্নয়নমূলক কাজও করেছেন প্রচুর। তার নেতৃত্বে মিরসরাই আওয়ামী লীগ অনেক শক্তিশালী ও সংগঠিত। তাই এলাকাবাসী মোশাররফ ভাইয়ের যোগ্যতাকে মূল্যায়ন করেছে বারবার। এক কথায় তিনি এলাকার সর্বস্তরের মানুষের ভালোবাসায় বারবার নির্বাচিত হয়েছেন।

 

 

 রিপোর্ট »মঙ্গলবার, ১৭ ডিসেম্বার , ২০১৩. সময়-১১:১৮ pm | বাংলা- 3 Poush 1420
WEBSBD.NET
রিপোর্ট শেয়ার করুন  »
Share on Facebook!Digg this!Add to del.icio.us!Stumble this!Add to Techorati!Seed Newsvine!Reddit!
EDITOR;ABUL HOSSAIN LITON, DHAKA OFFICE; NAHAR MONZILl,BOX NAGAR,DEMRA,DHAKA.OFFICE;MAHESHPUR,JHENAIDAH,BANGLADESH. Copyright © 2011 » All rights reserved http/shesherkhobor.com, MOB: 8801711245104,Email:shesherkhobor@gmail.com 
☼ Provided By  websbd.net  » System  Designed by HELAL .
GO TOP