Breaking »

Warning: include(/home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single-sidebar.php): failed to open stream: No such file or directory in /home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single.php(2) : eval()'d code(1) : eval()'d code on line 2

Warning: include(): Failed opening '/home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single-sidebar.php' for inclusion (include_path='.:/usr/lib/php:/usr/local/lib/php') in /home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single.php(2) : eval()'d code(1) : eval()'d code on line 2

মিরসরাইয়ে সবজি চাষ করে কৃষকদের ভাগ্য বদল হয়েছে

মিরসরাই(চট্টগ্রাম)প্রতিনিধিঃ

পরিবর্তিত চাষবাসে সাফল্য অর্জন করেছে চট্টগ্রামের মিরসরাইয়ের উপজেলার কৃষকেরা। সবজি চাষ বদলে দিয়েছে এ অঞ্চলের দরিদ্র শ্রেণীর মানুষের ভাগ্য। উৎপাদিত ফসল বিক্রি করেই এখন কৃষক ঘরে তুলছে কাঁচা পয়সা। বিপুল পরিমাণ উৎপাদিত এ সবজি বিক্রির জন্য বসেছে ছোট-বড় পাইকারি বাজার। এ মৌসুমে ব্যবসায়ীরা আগ্রহের সঙ্গে ট্রাকে করে লাখ লাখ টাকার করলা, বেগুন, চিচিঙ্গা কুমড়ো, লাউসহ বিভিন্ন সবজি দেশের বিভিন্ন স্থানে নিয়ে যাচ্ছে। কৃষকরা এখন নিয়মিতই জমি থেকে সবজি তুলে বাজারে পাঠাচ্ছে। গ্রামের হত দরিদ্র মহিলারাও বসে নেই। তারা ব্যসত্ম ক্ষেত থেকে সবজি তোলার কাজে।

উপজেলার বিভিন্ন শীতকালীন সবজির বাম্পার ফলন হয়েছে। সবজি চাষ করে অভাবকে জয় করে এখন অনেকে স্বাবলম্বী হয়ে উঠেছেন। উপজেলার মধ্যম তালবাড়ীয়া গ্রামের আব্দুস সাত্তার, আমবাড়ীয়া গ্রামের জেবল হোসেন ও বামনসুন্দর গ্রামে জফির উদ্দিনের সবজি চাষে সাফল্য চমকে দেয়ার মতো। শুধু আব্দুস সাত্তার, জেবল হোসেন কিংবা জাফর উদ্দিন নন, মিরসরাইয়ে এ রকম অনেক সফল সবজি চাষি রয়েছেন।

মধ্যম তালবাড়ীয়ার আব্দুস সাত্তার জানান, তিনি অভাবের তাড়নায় বেশি পড়ালেখা করতে পারেননি। এরপর জীবনের তাগিদে নিজেকে সম্পৃক্ত করেন কৃষিকাজে। প্রায় এক যুগ ধরে কৃষিকাজ নিয়েই তার জীবন সংগ্রাম। তিনি কৃষি কাজের একপর্যায়ে শুরু করেন সবজি চাষ। আর সবজি চাষের বদৌলতে বদলে গেছে তার ভাগ্য। তার পরিবারের আর্থিক অনটন অনেকটা কেটে গেছে। গত বছর শীত মওসুমে দেড় একর জমিতে সবজি চাষ করে তিনি প্রায় দুই লাখ টাকা আয় করেছেন। তাই এ বছরও আব্দুস সাত্তার দুই কেদার জমিতে সবজির আবাদ করেছেন। তিনি এ বছর সবজি বেচে গত বছরের চেয়ে বেশি টাকা আয় করবেন বলে আশাবাদী।

তালবাড়ীয়া গ্রামের যুবক জেবল হোসেন গত বছর সবজি চাষ করে প্রায় এক লাখ ৭০ হাজার টাকা আয় করেছেন। তিনি এবারো ৩৫ শতক জমিতে টমেটো ও এক কেদার জমিতে লাউ চাষ করেছেন। ফলনও হয়েছে ভালো। তিনি এবার গত বছরের চেয়ে দ্বিগুণ লাভ করতে পারবেন বলে আশা করেন।

 

বামনসুন্দর গ্রামের জাফর উদ্দিন জানান, গত বছর দেড় কেদার জমিতে টমেটো চাষ করে প্রায় দেড় লাখ টাকা আয় করেছেন। এবারো তিনি দেড় কেদার জমিতে টমেটো চাষ করেছেন। ফলনও হয়েছে বাম্পার। ইতোমধ্যে জফির টমেটো বিক্রি শুরু করেছেন। তিনি জানান, তার টমেটো কীটনাশকমুক্ত। এবার এক কেদার জমিতে টমেটো চাষ করতে এ পর্যমত্ম তার মোট খরচ হয়েছে ২০ হাজার টাকা।

ইছাখালীর নীলক্ষেত চরের সুরুজ মিয়া জানান, গত মওসুমের আগের মওসুমে দেড় একর জমিতে সবজি চাষ করে আয় করেছেন প্রায় চার লাখ টাকা এবারো এক একর জমিতে সজবি চাষ করেছেন।মিঠানালা গ্রামের তবারক হোসেন জানান, ৮ বছর আগে রবিশস্য চাষাবাদ করতাম। তাতে খরচ বাদে লাভের পরিবর্তে ক্ষতি হতো। কোনোরকম কষ্ট করে দিনাতিপাত করতাম। সংসারে অভাব অনটন লেগেই থাকত। চাষ পরিবর্তন করে ক্ষেতে কুমড়া চাষ করে প্রথম বছরেই ভালো ফলন পাই। তারপর থেকে আমাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। চলতি বছরে ৫ বিঘা জমিতে কুমড়া চাষ করেছি। বিঘাপ্রতি খরচ হয়েছে ১৫ হাজার টাকা। এ পর্যমত্ম ক্ষেত থেকে ২৫ বার কুমড়া বাজারে বিক্রি করে ২ লাখ ১০ হাজার টাকা পেয়েছি। আরো ১ লাখ টাকার কুমড়া বিক্রি করতে পারব বলে আশা করছি। ৮ বছর ধরে কুমড়া চাষ করে ২ বিঘা জমি কিনেছি, বাড়িতে ঘর দিয়েছি, ২ মেয়ে বিয়ে দিয়েছি। ছোট ছেলে লেখাপড়া করছে। এখন আর আল্লাহর রহমতে আমাদের সংসারে অভাব নেই।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুsabjiরে দেখা যায়, এ বছর বিসত্মীর্ণ জমিতে সবজি চাষ করা হয়েছে। উপজেলার করেররহাট, হিংগুলী, জোরারগঞ্জ, মিঠানালা, ইছাখালীর চরাঞ্চল, দুর্গাপুর, তালবাড়ীয়া, আমবাড়ীয়া, খৈয়াছরা, ওয়াহেদপুর সহ বিভিন্ন স্থানে হাজার হাজার একর জমিতে ব্যাপক সবজি চাষ হয়েছে। চাষকৃত সবজির মাঝে রয়েছে বেগুণ, আলু, ফুলকপি, বাঁধাকপি, ফুলকপি,শালগম, ঢেঁড়স, ফরাশ, মুলা, লাল শাক ও কাঁচা মরিচ ইত্যাদি।

এ ব্যপারে উপজেলা কৃষি মোঃ আইয়ুব আলী জানান, এ বছর উপজেলার বিভিন্ন স্থানে প্রায় ১৬৫০ হেক্টর জমিতে শীতকালীন সবজির চাষাবাদ হয়েছে। সবজি চাষে উদ্বুদ্ব করতে কৃষকেরকে প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা থাকায় যথেষ্ট সাফল্য অর্জিত হয়েছে।

 রিপোর্ট »বুধবার, ৩০ জানুয়ারী , ২০১৩. সময়-১০:৩০ pm | বাংলা- 17 Magh 1419
WEBSBD.NET
রিপোর্ট শেয়ার করুন  »
Share on Facebook!Digg this!Add to del.icio.us!Stumble this!Add to Techorati!Seed Newsvine!Reddit!
EDITOR;ABUL HOSSAIN LITON, DHAKA OFFICE; NAHAR MONZILl,BOX NAGAR,DEMRA,DHAKA.OFFICE;MAHESHPUR,JHENAIDAH,BANGLADESH. Copyright © 2011 » All rights reserved http/shesherkhobor.com, MOB: 8801711245104,Email:shesherkhobor@gmail.com 
☼ Provided By  websbd.net  » System  Designed by HELAL .
GO TOP