Breaking »

Warning: include(/home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single-sidebar.php): failed to open stream: No such file or directory in /home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single.php(2) : eval()'d code(1) : eval()'d code on line 2

Warning: include(): Failed opening '/home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single-sidebar.php' for inclusion (include_path='.:/usr/lib/php:/usr/local/lib/php') in /home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single.php(2) : eval()'d code(1) : eval()'d code on line 2

মাহে রমজান মুক্তির পয়গাম

2এম, এম, পলাশ রহমান

বছরের এগারটি মাস খুবই সাধারণ ও স্বাভাবিক ভাবে অতিবাহিত হয়। অতঃপর অত্মশুদ্ধি ও আত্মসংযমের মাস পবিত্র মাহে রমজান আমাদের মাঝে ফিরে আসে মুক্তির পয়গাম নিয়ে। রোজ আলস্নাহর মনোনীত একটি অমোঘ বিধান। ইসলামের পাঁচটি সত্মম্ভের মধ্যে চতুর্থ হলে রোজ। রোজ ফারসী শব্দ, আরবীতে রোজাকে বলা হয় সিয়াম। যার আভিধানিক অর্থ হলো সুবহেসাদিক থেকে সূর্য অসত্মমিত হওয়া পর্যমত্ম সকল ধরনের পানাহার ও অনৈসলামিক কাজ থেকে বিরত থাকা।

এই রোজা শুধু উম্মতের মুহাম্মদীর জন্য ফরজ তা নয়, পূর্ববর্তী উম্মতেরগণের উপর ফরজ ছিল। মহান রাববুল আলামিন সূরা আল বাকারায় বলেছেন-হে ঈমানদারগন, তোমাদের জন্য রোজা ফরজ করা হয়েছে। যেমনি করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের উপর যেন তোমরা পূর্ন তাকওয়া অর্জন করতে পারো।

রোজা আমাদেরকে যেমন ÿধায় কাতর দুঃখী মানুষের প্রতি মমত্ববোধ জাগিয়ে তোলে তেমনি প্রদান করে ধৈর্য্য, একনিষ্ঠতা, ত্যাগ, সহমর্মিতা ও ভ্রাতৃত্ববোধের অনুপম শিÿা, আর প্রেরণা যোগায় শোষণ, ÿুধা, দ্রারিদ্রতা ও বৈষম্যমুক্ত একটি আদর্শিক সমৃদ্ধ সমাজ গঠনে।

প্রত্যেক রোজাদার ব্যক্তি দিন রাত নতুন উদ্দীপনায় ও ঈমানী চেতনা নিয়ে নানা ইবাদতে মশগুল থাকে।

স্বভাবতই রমজান মাসে আমাদে অমত্মরে বিরাট প্রতিক্রিয়া সাধিত হয়। অনেক সন্ত্রাসী, ডাকাত, মাসত্মান ও এক মাসের জন্য অপরাধ জগত তেকে একেবারে হাত গুটিয়ে নেয়। সারাদিন রোজা রেখে ছোটবড় সবাই ইফতারীর আয়োজনে মহাব্যসত্ম হয়ে পড়ে। সবার কর্ণ থাকে মাগরিবের সুমধুর আজানের দিকে।

আলস্নাহু আকবার ধ্বনীর সাথে সাথে পরম আত্মতৃপ্তিতে ইফতারীর লোকমা মুখে তুলে নেয়। এযে কি আনন্দ, আমাদের জীবনে রমজান মাসের গুরম্নত্ব অপরিসীম। মহান আলস্নাহ সুবহানাহু তায়ালা তাঁর প্রিয় বান্দাদের তাকওয়া ও আলস্নাহভীতি অর্জনের মূল লÿ্যই নাজিল করেছেন রমজানের রোজ। এ মাসেই মানব জাতি হেদায়াতের জন্য মহান আলস্নাহ অবতীর্ণ করেছেন মানবতার মুক্তির সনদ মহাগ্রন্থ আল কোরআন।  যে আল কোরআন অনুসৃত হলে সমগ্র বিশ্ব মানবের নিমিত্তে সাধিত হবে সার্বিক মঙ্গল ও কল্যান।  সুন্দর ও সার্থক হবে মানব জাতির ইহকালিন ও পরকালিন জীবন।

পবিত্র কোরআনে মহান আলস্নাহ তায়ালা ঘোষনা করেছেন রমজান মাস যাতে নাজিত করা হয়েছে পবিত্র কোরআন। যা মানব জাতির জন্য হিদায়াত ও সত্য পথ যাত্রীদের জন্য সুস্পষ্ট পথ নির্দেশ আর ন্যায় অন্যায়ের মাঝে পার্থক্য বিধানকারী। রাসুল (সা.) বলেছেন-যে ব্যক্তি রমজান মাসে ঈমান ও এখলাছের সাথে রোজা পালন করবে। আলস্নাহ তার বিগত দিনের সকল গুনাহ মাফ করবেন।

রোজা আলস্নাহর এমন একটি ইবাদত যা অন্য ইবাদতের চেয়ে ভিন্নতর। কেননা রোজা ছাড়া অন্য ইবাদতে লোক দেখানোর সম্ভবনা থাকে। আর রোজার কথা জানেন আলস্নাহ তায়াল। এই জন্যেই এই গোপন ইবাদতে আলস্নাহ বেশি খুশী হন। তাউ রোজার পুরস্কার ও অন্যান্য ইবাদতের সেরা। যার প্রতিদানের কোন মাধ্যম নাই। যা মহান আলস্নাহ তায়ালা নিজ হাতে বান্দাকে দিবেন। রহমত,বরকত,মাগফেরাত মুক্তির সওগাতবাহী এ মাসকে আমরা যদি সঠিকভাবে বরণ করতে পারি তাহলে আলস্নাহ প্রদত্ত পুরস্কার নিতে পারবো। আলস্নাহ আমাদের পবিত্র মাহে রমজানে গুরম্নত্ব ও ফজিলত উপলব্ধি করে সঠিক ভাবে আলম করার তাওফিক দিন আমীন।

 

 রিপোর্ট »রবিবার, ২৯ জুলাই , ২০১২. সময়-৪:৪৯ pm | বাংলা- 14 Srabon 1419
WEBSBD.NET
রিপোর্ট শেয়ার করুন  »
Share on Facebook!Digg this!Add to del.icio.us!Stumble this!Add to Techorati!Seed Newsvine!Reddit!
EDITOR;ABUL HOSSAIN LITON, DHAKA OFFICE; NAHAR MONZILl,BOX NAGAR,DEMRA,DHAKA.OFFICE;MAHESHPUR,JHENAIDAH,BANGLADESH. Copyright © 2011 » All rights reserved http/shesherkhobor.com, MOB: 8801711245104,Email:shesherkhobor@gmail.com 
☼ Provided By  websbd.net  » System  Designed by HELAL .
GO TOP