Breaking »

Warning: include(/home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single-sidebar.php): failed to open stream: No such file or directory in /home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single.php(2) : eval()'d code(1) : eval()'d code on line 2

Warning: include(): Failed opening '/home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single-sidebar.php' for inclusion (include_path='.:/usr/lib/php:/usr/local/lib/php') in /home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single.php(2) : eval()'d code(1) : eval()'d code on line 2

মাত্রারিক্ত লবন পানি ও চিকিৎসার অভাবে অস্তিত্ব সংকটে সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার

আমিনুল ইসলাম বজলু,পাইকগাছা (খুলনা) থেকেঃ সুন্দরবনের অতন্ত্রপ্রহরী রয়েল বেঙ্গল টাইগার সংরক্ষনে প্রস্তাবিত ‘‘ টাইগার প্রজেক্ট সুন্দবন’’ প্রকল্প গত ১ যুগেও বাস্তবায়িত হয়নি। প্রকল্পটি ফাইলবন্দি রয়েছে সংশি­ষ্ট মন্ত্রণালয়ে। সংকটাপন্ন এ প্রাণী সংরক্ষনে    বাস্তবসম্মত কোন উদ্যোগ না থাকায় অস্তিত্ব সংকটে পড়েছে রয়েল বেঙ্গল টাইগার। প্রতি বছর প্রাকৃতিক দূর্যোগ, খাদ্যাভাব ও চোরাশিকারীদের হাতে অন্তত ৩টি বাঘ মারা যাচ্ছে। মাত্রারিক্ত লবন পানি ও চিকিৎসার অভাবে রোগাগ্রস্থ হয়ে পড়ছে অনেক বাঘ। সম্প্রতি আবাসস্থল সংকট ও খদ্যাভাবে লোকালয়ে বাঘের অনুপ্রবেশ বৃদ্ধি পেয়েছে। বিশেষজ্ঞদের মতে প্রস্তাবিত প্রকল্পটি বাস্তবায়িত হলে বাঘের বংশ্ববৃদ্ধিসহ সংরক্ষনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। পাশাপাশি দীর্ঘমেয়াদি পরিকল্পনার মাধ্যমে গবেষনা কার্যক্রম পরিচালনার জন্য দেশে একটি বাঘ গবেষনা ইনষ্টিটিউট গড়ে তোলা প্রয়োজন।

পৃথিবীর সর্ববৃহৎ ম্যানগ্রোভ সুন্দরবন বাংলাদেশ ও ভারত ভূখন্ডে অবস্থিত। নয়নাভিরাম সৌন্দর্যের প্রতিক সুন্দরবন শুধু সৌন্দর্যের প্রতীক নয় বন অভ্যন্তরে রয়েছে গাছপালা, পশু-পাখি, জীব-জন্তু, সরীসৃপসহ অফুরন্ত প্রাকৃতিক সম্পদের ভান্ডার। বনের মূল্যবান প্রাণীর মধ্যে বাঘ সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রাণী। মূল্যবান এই প্রাণী পরিবেশের ভারসাম্য রক্ষার পাশাপাশি বনের নিরাপত্তায় নির্ভিক সৈনিকের ন্যয় অতন্দ্র প্রহরীর মত কাজ করে থাকে্। নির্বিচারে বন উজারের ফলে বাঘের আবাসস্থল ও প্রজনন ক্ষেত্র সংকট দেখা দিয়েছে। যার কারনে বাঘের বংশবৃদ্ধি ঘটছে না। অপরদিকে বিভিন্ন সময়ে প্রাকৃতিক দূর্যোগ, ঘূর্ণিঝড়, জলোচ্ছাস ও চোরাশিকারীদের হাতে পাচার ও নিধনের ফলে ক্রমান্নয়ে হ্রাস পাচ্ছে এ প্রাণী। উলে­খ্য সম্প্রতি সুন্দরবন থেকে পাচার হওয়া ৩টি বাঘ শাবক ঢাকার শ্যামলী থেকে র‌্যাব উদ্ধার করে।

সুত্রমতে ১৯৮৮ সালের ২৯ নভেম্বর প্রলয়ংকারী ঘূর্ণিঝড় ও জলোচ্ছাসে প্রায় ৫০টি এবং ২০০৭ সালের ঘূর্নিঝড় সিডরের আঘাতে কয়েকটি বাঘ মারা যায়। এ পর্যন্ত চোরা শিকারী ও গনপিটুনিতে অসংখ্য বাঘ মারা গেছে। এসব নানাবিধ কারনে সুন্দরবনে বাঘের উপস্থিতি মারাত্মকভাবে হ্রাস পেয়েছে। সুত্রমতে ২০০৪ সালের সমীক্ষা অনুযায়ী সুন্দরবনে ৪৪০ টি বাঘ রয়েছে। বর্তমানে বাঘের সংখ্যার কোন সঠিক পরিসংখ্যান না থাকলেও গুরুত্বপূর্ণ এ প্রাণীর অস্তীত্ব আজ সংকটাপন্ন্। বাঘ সংরক্ষনে দেশে এ পর্যন্ত বাস্তবসম্মত কোন পদক্ষেপ গৃহীত হয়নি। সম্প্রতি সরকার বন্য প্রাণী সংরক্ষন বিল ২০১২ পাস করলেও ১৯৯০ সালে টাইগার প্রজেক্ট নামে একটি প্রকল্প প্রনয়ন করা হয় যা সংশি­ষ্ট মন্ত্রনালয়ে ফাইলবন্দি হয়ে রয়েছে। সংশি­ষ্টদের অনিহায় প্রকল্পটি গত ১ যুগেও আলোর মুখ দেখেনি।

বন বিভাগ সুত্র জানায়, বাঘের প্রধান খাদ্য হরিন, বানর, শুকর,বনবিড়ালসহ উলে­খিত বণ্য প্রাণীর সংখ্যা দিন দিন হ্রাস পাওয়ায় চরম খাদ্য সংকট দেখা দিয়েছে। এছাড়াও মাত্রাতিরিক্ত লবন পানিপান করে লিভার সিরোসিসসহ নানাবিধ রোগে আক্রান্ত হয়ে গত ২ যুগে ৩০টিরও বেশি বাঘ মারা গেছে। সম্প্রতি খাদ্য সংকটের কারনে লোকালয়ে বাঘের অনুপ্রবেশ বৃদ্ধি পেয়েছে। চলতি বছর জানুয়ারীতে কয়রার দক্ষিণ বেদকাশির জনৈক ব্যক্তির বাড়িতে একটি বাঘ প্রবেশ করে। অপরদিকে আরেকটি বাঘ দাকোপের লোকালয়ে প্রবেশ করে ১ ব্যক্তিকে আহত করে। এদিকে গত ৮ জুলাই সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জ হতে নদী সাতরিয়ে শ্যামনগরের রমজাননগর ইউনিয়নের গোলাখালী গ্রামের চিংড়ী ঘেরে একটি বাঘ অনুপ্রবেশ করে। সর্বশেষ গত ২২ জুলাই একই গ্রামে আরেকটি বাঘ অনুপ্রবেশ করেছে।

বিশেষজ্ঞদের মতে সংকটাপন্ন এ প্রাণী সংরক্ষনে এখনি কোন উদ্যোগ না নিলে ভবিষ্যাতে বিপন্ন হবে্ এ প্রজাতি। টাইগার প্রজেক্ট দ্রুত বাস্তবায়নসহ বাঘের বংশবৃদ্ধি ও সংরক্ষনে স্থায়ী উদ্যোগ হিসাবে দেশে একটি বাঘ গবেষনা ইনষ্টিটিউট গড়ে তোলা হোক এমনটাই প্রত্যাশা সকলের।

 রিপোর্ট »বুধবার, ২৫ জুলাই , ২০১২. সময়-১১:০১ pm | বাংলা- 10 Srabon 1419
WEBSBD.NET
রিপোর্ট শেয়ার করুন  »
Share on Facebook!Digg this!Add to del.icio.us!Stumble this!Add to Techorati!Seed Newsvine!Reddit!
EDITOR;ABUL HOSSAIN LITON, DHAKA OFFICE; NAHAR MONZILl,BOX NAGAR,DEMRA,DHAKA.OFFICE;MAHESHPUR,JHENAIDAH,BANGLADESH. Copyright © 2011 » All rights reserved http/shesherkhobor.com, MOB: 8801711245104,Email:shesherkhobor@gmail.com 
☼ Provided By  websbd.net  » System  Designed by HELAL .
GO TOP