Breaking »

Warning: include(/home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single-sidebar.php): failed to open stream: No such file or directory in /home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single.php(2) : eval()'d code(1) : eval()'d code on line 2

Warning: include(): Failed opening '/home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single-sidebar.php' for inclusion (include_path='.:/usr/lib/php:/usr/local/lib/php') in /home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single.php(2) : eval()'d code(1) : eval()'d code on line 2

পদ্মা সেতু নির্মাণে অবশ্যই বিদেশি অর্থ প্রয়োজন : আবুল মাল আবুল মুহিত

ডেস্ক রিপোর্টঃ

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মহিত বলেছেন,দেশের অর্থ দিয়ে পদ্মা সেতু করা গেলেও অবশ্যই সেখানে বিদেশি সাহায্যের প্রয়োজন রয়েছে। দুর্নীতির কারণে বিশ্বব্যাংক বাংলাদেশের সবচেয়ে বড় প্রকল্প পদ্মা সেতুতে অর্থ যোগান দেবে না বলে ঘোষণা দেয়ার পর  প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকারের শীর্ষস্থানীয় মন্ত্রীরাও যখন নিজেদের অর্থায়নে পদ্মা সেতু গড়ার দৃঢ় অবস্থানের কথা প্রকাশ করছেন ঠিক তখনই অর্থমন্ত্রী এ কথা বললেন।

পশ্চিম বাংলার বর্ধমান জেলায় বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকীর অনুষ্ঠানে বক্তৃতা করতে গিয়ে শুক্রবার রাতে সেখানকার সাংবাদিকদের কাছে বাংলাদেশের অর্থমন্ত্রী বলেছেন, বিশ্বব্যাংক পদ্মা সেতুর ব্যাপারে যে সিদ্ধান্ত নিয়েছে তাও পুনর্বিবেচনা করানো সম্ভব হবে এবং তিনি সে চেষ্টাই চালিয়ে যাচ্ছেন।

অর্থমন্ত্রী আগেই যুক্তি দিয়েছিলেন যে, নিজেদের অর্থায়নে পদ্মাসেতু নির্মাণ করতে গেলে বাংলাদেশের উন্নয়ন, শিক্ষা ও পরিকাঠামো খাত থেকে ব্যয় সংকোচন করতে হবে। এজন্য বাংলাদেশকে কষ্ট করতে হবে; কাজটি সুখকর হবে না।

তবে, আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য এবং দফতরবিহীন মন্ত্রী সুরঞ্জিত সেন গুপ্ত আজো জোর দিয়ে বলেছেন, “প্রয়োজনে নিজস্ব অর্থায়নে দেশে পদ্মাসেতু হবে, তারপরও বিতর্কিত কোনো এজেন্সির প্রেসক্রিপসনের কাজে বাঙালি মাথা নত করবে না।”

তিনি আজ রাজধানীতে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় বলেন, “আমাদের আর্থ-সামাজিক প্রয়োজনে পদ্মা সেতু করতে হবে, এর কোনো বিকল্প নেই।”

তিনি বিরোধীদলের উদ্দেশ্যে বলেন, “পদ্মা সেতুর মতো একটি রাষ্ট্রীয় জনগুরুত্বপূর্ণ ইস্যুতে সরকারকে জনগণের স্বার্থে সহযোগিতা করবেন এটাই সবার প্রত্যাশা। তা না করে বিদেশি সংস্থার এজেন্ডা বাস্তবায়নে অপনারা তাদের সঙ্গে সায় দিচ্ছেন, এটা কাম্য হতে পারে না।”

এদিকে,  ক্ষমতাসীন দলের সহযোগী অর্থনীতিবিদ আবুল বারকাত আজ বলেছেন, দেশীয় অর্থ দিয়ে একটি নয়- তিনটি পদ্মাসেতু নির্মাণ সম্ভব।

আজ শনিবার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে আওয়ামী সাংস্কৃতিক জোট আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, “বিশ্বব্যাংক পদ্মা সেতুর চুক্তি বাতিল করায় আমাদের জন্য তা আশীর্বাদ হয়েছে। আমাদের দেশে যে অর্থ আছে, তা দিয়ে তিনটি পদ্মাসেতু নির্মাণ করা সম্ভব।”

আবুল বারকাত হিসাব কষে বলেন, “দেশে ২০ বিলিয়ন ডলারের রিজার্ভ থেকে ৫ শতাংশ, বীমা কোম্পানিগুলো থেকে ১০/১৫ হাজার কোটি টাকা, অপ্রদর্শিত অর্থ থেকে ৫ শতাংশসহ বিভিন্ন উৎস থেকে ৯৬ হাজার কোটি টাকা সংগ্রহ করে তিনটি পদ্মাসেতু নির্মাণ করা সম্ভব।”

তিনি বলেন, “বিশ্বব্যাংক কোনো আর্থিক প্রতিষ্ঠান নয়। এটি একটি রাজনৈতিক প্রতিষ্ঠান। আইএমএফ এবং বিশ্বব্যাংকের টাকায় কেউ কখনো উন্নতি লাভ করতে পারেনি। তারা পদ্মা সেতুতে কোনো অর্থ না দিয়েই বলছে, দুর্নীতি হয়েছে। তাদের নিজেদের দুর্নীতি অনেক, সেটা খতিয়ে দেখবে কে?” আবুল বারকাত এক ধাপ এগিয়ে বলেন, “বিশ্বব্যাংক আমাদের দেশের আর্থিক ও মুদ্রানীতিতে নাক গলায়। এসব কর্মকাণ্ডের জন্য তাদের ক্ষমা চাইতে হবে।

 রিপোর্ট »শনিবার, ৭ জুলাই , ২০১২. সময়-১০:৩৫ pm | বাংলা- 23 Ashar 1419
WEBSBD.NET
রিপোর্ট শেয়ার করুন  »
Share on Facebook!Digg this!Add to del.icio.us!Stumble this!Add to Techorati!Seed Newsvine!Reddit!
EDITOR;ABUL HOSSAIN LITON, DHAKA OFFICE; NAHAR MONZILl,BOX NAGAR,DEMRA,DHAKA.OFFICE;MAHESHPUR,JHENAIDAH,BANGLADESH. Copyright © 2011 » All rights reserved http/shesherkhobor.com, MOB: 8801711245104,Email:shesherkhobor@gmail.com 
☼ Provided By  websbd.net  » System  Designed by HELAL .
GO TOP