Breaking »

Warning: include(/home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single-sidebar.php): failed to open stream: No such file or directory in /home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single.php(2) : eval()'d code(1) : eval()'d code on line 2

Warning: include(): Failed opening '/home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single-sidebar.php' for inclusion (include_path='.:/usr/lib/php:/usr/local/lib/php') in /home/shesherk/public_html/wp-content/themes/shesherkhobor/single.php(2) : eval()'d code(1) : eval()'d code on line 2

পাবনার চাটমোহরে পিআইও অফিসে হরিলুট টিআর প্রকল্পের চাল কালোবাজারে বিক্রি ::

পাবনা প্রতিনিধি

পাবনার চাটমোহর উপজেলায় ৮৭টি প্রকল্পের মাধ্যমে ১৩৫ মেঃটন চাল কালোবাজারে বিক্রি করে সরকারি অর্থ লুটপাট করছে সংশ্লিষ্টরা। বিক্রি হয়ে যাওয়া খাদ্যশস্যের টনপ্রতি ২ হাজার টাকা করে উৎকোচ নিচ্ছেন উপজেলা প্রকল্প বাসত্মবায়ন কর্মকর্তা মোঃ বজলুর রশিদ। এই টিআর প্রকল্প থেকেই পিআইও অবৈধভাবে ২ লক্ষাধিক টাকা পকেটস্থ করছেন বলে অভিযোগ উঠেছে। যদিও পিআইও বলছেন প্রতিটি প্রকল্পের কাজ সুষ্ঠ ভাবে হচ্ছে।

জানা গেছে, ২০১১-১২ অর্থ বছরে গ্রামীণ অবকাঠামো রক্ষনাবেক্ষন কর্মসূচী (টিআর) প্রকল্পের আওতায় নির্বাচনী এলাকাভিত্তিক সংসদ সদস্যের অনুকুলে চাটমোহরে ১৩৫ মেঃটন খাদ্য শস্য বরাদ্দ দেয়া হয়। এজন্য উপজেলার ১১টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ৮৭টি প্রকল্প দেয়া হয়েছে। চাটমোহর পৌরসভায় দেয়া প্রকল্পের বিষয়ে পৌর মেয়র হাসাদুল ইসলাম হীরা কিছুই জানেন না বলে জানান। গৃহিত প্রকল্পগুলোর মধ্যে কোন কোনটির অসিত্মত্বই নেই। অধিকাংশ প্রকল্পে কমিটি সাজিয়ে বরাদ্দকৃত চাল উত্তোলন করে কালোবাজারে বিক্রি করা হচ্ছে। দাখিল করা হচ্ছে ভূয়া মাষ্টার রোল।

উপজেলা নিমাইচড়া ইউনিয়নের মির্জাপুর শহীদ মিনার সংষ্কার, গুনাইগাছা আদিবাসী বহুমুখী সমবায় সমিতি উন্নয়ন, ছাইকোলা পাইওনিয়ার্স এসোসিয়েশন উন্নয়ন, হরিপুর বহুমুখী সেবা সংঘের ভবন নির্মান, ফৈলজানার ঝবঝবিয়া বহুমুখী সমবায় সমিতি উন্নয়ন, পবাখালী মৎস্যজীবি সমবায় সমিতি উন্নয়ন, বিলচলন ইউনিয়নে রামনগর ঘাট হতে সাখো মিয়ার ব্রীজ পর্যমত্ম নদীর কচুরীপানা পরিস্কার, শেখ রাসেল ক্লাবের আসবাবপত্র ক্রয়, নতুন বাজার বন্ধন সমবায় সমিতি ও নতুন বাজার যুব উন্নয়ন সমিতির উন্নয়ন, শেখ মুজিব স্মৃতি ক্লাব উন্নয়ন, হান্ডিয়াল সংকল্প সাংস্কৃতিক পরিষদ উন্নয়নসহ বেশ কিছু প্রকল্পের অসিত্মত্ব নিয়েই প্রশ্ন রয়েছে। খাদ্য শস্য উত্তোলনে যে রেজুলেশন দেয়া হয়েছে এবং যে মাষ্টার রোল প্রদান করা হচ্ছে তাতে ভূয়া স্বাক্ষর রয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। কালোবাজারী চক্র উপজেলা প্রকল্প বাসত্মবায়ন কর্মকর্তার কার্যালয়ে বসেই চাল ক্রয় করছেন। পিআইও তার পাওনা বুঝে নিচ্ছেন তাৎক্ষনিক।

এব্যাপারে অবশ্য পিআইও বজলুর রশীদ ভালো কথা বলেছেন। তিনি বলেছেন, কেউ যদি আমার অফিসে বসে থাকে আমি কি তাকে বের করে দেবো? সেতো ইউএনও অফিসেও বসে থাকে। অনিয়মের কথা অস্বীকার করে পিআইও বলেছেন, প্রকল্পে কাজ চলছে, সুষ্ঠভাবে সম্পন্ন হচ্ছে। সরেজমিন পরিদর্শন করে অবশ্য পিআইও’র বক্তব্যের কোন মিল খুঁজে পাওয়া যায়নি। তিনি শুধু লুটপাটে ব্যসত্ম। এছাড়াও পাবনার চাটমোহরে ২০১১-১২ অর্থ বছরে বাসত্মবায়িত বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পে ব্যাপক অনিয়ম ও দূর্নীতি করা হচ্ছে মর্মে অভিযোগ উঠেছে।

বিশেষ করে উপজেলা প্রকল্প বাসত্মবায়ন কর্মকর্তার কার্যালয়ে টিআর, কাবিখা, সরকারের কর্মসৃজন প্রকল্পে দূর্নীতির ঘটনা ঘটছে বেশী। নামে বেনামে এ সকল প্রকল্প বাসত্মবায়ন করছে সুবিধাবাদী চক্র। আর দূর্নীতির শীর্ষে রয়েছেন উপজেলা প্রকল্প বাসত্মবায়ন কর্মকর্তা মোঃ বজলুর রশীদ। ক্ষমতাসীন দলের অভ্যমত্মরীণ কোন্দলকে পুঁজি করে উপজেলা কর্তা বাবুদের যোগসাজসে পিআইও দূর্নীতির ফুলকি উড়াচ্ছেন তার দপ্তরে। সরকারি অর্থ লুটপাটের উৎসবে মেতে উঠেছেন তিনি।

চাটমোহরে চলছে ৪০ দিনের কর্মসৃজন প্রকল্প। এই কর্মসূচীর ৪২টি প্রকল্পে ৮৩ লাখ ৫৮ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে। ১৪ এপ্রিল থেকে এই প্রকল্পের কাজ শুরু হয়েছে। প্রতিদিন ১ হাজার ১৯৪ শ্রমিক কাজ করার কথা থাকলেও বাসত্মবের সাথে তার কোন মিল নেই। প্রতিটি প্রকল্পে ইউপি চেয়ারম্যান মেম্বারদের যোগসাজসে পিআইও বজলুর রশীদ কম সংখ্যক শ্রমিক কাজ করিয়ে হাতিয়ে নিচ্ছেন হাজার হাজার টাকা। কর্মসৃজন প্রকল্পে পিআইও নিজেই তদারকি কর্মকর্তা হওয়ায় দূর্নীতি করাটা অতি সহজে পরিণত হয়েছে। কর্মসৃজন প্রকল্পের লাখ লাখ টাকা লুটপাট করে সংশ্লিষ্টরা ভাগ-বাটোয়ারা করে নিলেও এ ব্যাপারে কারো কোন মাথা-ব্যাথা নেই। সচেতন ব্যক্তিরা দূর্নীতিবাজ পিআইও বজলুর রশীদের বিরুদ্ধে তদমত্ম পূর্বক আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য দূর্নীতি দমন কমিশনের প্রতি আহবান জানিয়েছেন।

 

 রিপোর্ট »শনিবার, ২৬ মে , ২০১২. সময়-১১:০১ pm | বাংলা- 12 Joishtho 1419
WEBSBD.NET
রিপোর্ট শেয়ার করুন  »
Share on Facebook!Digg this!Add to del.icio.us!Stumble this!Add to Techorati!Seed Newsvine!Reddit!
EDITOR;ABUL HOSSAIN LITON, DHAKA OFFICE; NAHAR MONZILl,BOX NAGAR,DEMRA,DHAKA.OFFICE;MAHESHPUR,JHENAIDAH,BANGLADESH. Copyright © 2011 » All rights reserved http/shesherkhobor.com, MOB: 8801711245104,Email:shesherkhobor@gmail.com 
☼ Provided By  websbd.net  » System  Designed by HELAL .
GO TOP